মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

রমজানে প্রতিদিন চলবে মোবাইল কোর্ট

OURISLAM24.COM
মে ২৪, ২০১৭
news-image

আওয়ার ইসলাম : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, রমজান মাস জুড়ে প্রতিদিন মোবাইল কোর্টের অভিযান চলবে।

গতকাল শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। পবিত্র রমজান মাস উপলক্ষে নিজ প্রয়োজনীয় খাদ্য পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআইর কার্যক্রম অবহিত করতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী জানান, আকস্মিকভাবে পরিচালিত অভিযানগুলোতে বিশেষ করে রোজাদারগণ সচরাচর যেসকল খাদ্য ও পানীয় গ্রহণ করে থাকেন, যেমন মুড়ি, কলা, খেজুর, আম, সফ্ট ড্রিংক পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ফ্রুট সিরাপ, ফ্রুট জুস, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডুলস, ইনস্ট্যান্ট নুডুলস, লাচ্ছা সেমাই, সেমাই, পানি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট ইত্যাদির ওপর বিশেষভাবে নজর রাখা হচ্ছে।

কী লিখেছে হিন্দু মাদরাসা ছাত্রী যা নিয়ে ভারতে তোলপাড়

নির্বাচন হতে হবে সবার অংশগ্রহণে: চরমোনাই পীর

ঢাকা মহানগরীর বাইরে কেরানীগঞ্জ, সাভার, আশুলিয়া, ধামরাই উপজেলাসহ বিভিন্ন উপজেলায় মোবাইল কোর্টের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি আরও জানান, ইতোমধ্যে ইফতার ও সেহিরতে অধিক পরিমাণে ব্যবহৃত ২৪৯টি পণ্যের নমুনা সংগ্রহ করে বিএসটিআই ল্যাবে পরীক্ষণের জন্য প্রেরণ করা হয়েছে। যেসব প্রতিষ্ঠানের নমুনা পরীক্ষায় অকৃতকার্য হয়েছে, সেসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানো নোটিস প্রেরণ করা হচ্ছে। যেসব পানির কারখানা অবৈধভাবে ড্রিংকিং ওয়াটারের নামে পানি বাজারজাত করছে, তাদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি জানান, বিগত বছরগুলোতে বিএসটিআই’র নিরবচ্ছিন্ন অভিযানের ফলে দেশে ফলমূলে ফরমালিনের ব্যবহার অনেকাংশে কমে এসেছে। এছাড়া জেলা প্রশাসনের সহযোগিতায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরায় মৌসুমি ফল আম এবং লিচুতে ফরমালিনরোধে বিশেষ অভিযান অব্যাহত রয়েছে।

-এআরকে