বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


পাখির জন্য এক ইউএনও’র ভলোবাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নিজের জন্য ব্যস্ত মানুষের পাখির দেখভাল করার সময় কোথায়? অথচ জীববৈচিত্র্য রক্ষা ও প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পাখিরা। এ অভাব ঠিক ঠিক ভাবেই বুঝেছেন সিংড়া উপজেলার নির্বাহী অফিসার নাজমুল আহসান।

সম্প্রতি কয়েক দফা ঝড়-বৃষ্টিতে বাসা ভেঙে বা নষ্ট হয়ে আশ্রয়হীন হয়েছে অনেক পাখি। আর এভাবেই বিলুপ্তির পথে শস্য ভান্ডার খ্যাত চলনবিলাঞ্চলের হরেক জাতের পাখি। তাই পাখির প্রতি অন্যন্য ভালোবাসায় গাছে গাছে হাড়ি বেঁধে পাখিদের ঘর-সংসার গড়ে দিচ্ছেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল আহসান উদ্যোগে পরিবেশ বাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

সোমবার সকালে সিংড়া উপজেলার সরকারি কোয়াটারে প্রায় অর্ধ শতাধিক মাটির হাড়ি গাছে গাছে বেঁধে পাখিদের জন্য বাসা তৈরি করে দেয়ার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেন। এসময় উপস্থিত ছিলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, প্রচার সম্পাদক আলহাজ্ব মহসিন আলম, পরিবেশ কর্মী প্রভাষক জাকিয়া পারভীন, জামাল উদ্দিন, কুরবান আলী প্রমুখ।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল আহসান বলেন, দেশের সর্বোবৃহৎ বিলাঞ্চল নাটোরের এই চলনবিল। এই বিলের সৌন্দর্য্য পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির কার্যক্রম প্রশংসনীয়। কিন্তু আগের মত আর এই বিলাঞ্চলে পাখি চোখে পড়ে না। তাই পাখি ও পাখির আবাসস্থল সংরক্ষণে নিজ নিজ উদ্যোগে সকলকে এগিয়ে আসতে হবে।

অবাক ফেরিওয়ালা!


সম্পর্কিত খবর