শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আগামী সপ্তাহেই হাসিনা-ট্রাম্পের সাক্ষাৎ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম সাক্ষাৎ হতে যাচ্ছে। এ সময় হতে পারে দুই নেতার মাঝে বৈঠকও। মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর আগামী সপ্তাহে প্রথম বিদেশ সফরে সৌদি আরবে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সেখানেই প্রথমবারের মতো সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

আরব-ইসলামিক-আমেরিকান দুই দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন সেশনে মুসলিম বিশ্বের রাষ্ট্রনায়কদের সঙ্গে কথা বলবেন ট্রাম্প। এর একাধিক সেশনে আমন্ত্রিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

এ ছাড়া সৌদি সরকারের রাজকীয় সংবর্ধনা ও নৈশভোজেও একে অপরের সঙ্গে থাকবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রী। এসবের বাইরে দুই নেতার একটি দ্বিপক্ষীয় বৈঠক আয়োজনের চেষ্টা চলছে। সফর শুরুর ঠিক আগ মুহূর্তে এ বৈঠক সম্পর্কে জানা যাবে।

সম্মেলন উপলক্ষে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে ২০ মে তিন দিনের সফরে সৌদি আরবে আসবেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। ডোনাল্ড ট্রাম্পও ২০ ও ২১ মে সেখানে থাকবেন। সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সদস্যদের সঙ্গে ট্রাম্পের মতবিনিময়ই এ সম্মেলনের লক্ষ্য।

বাংলাদেশ ছাড়াও জর্ডান, আলজেরিয়া, নাইজার, ইয়েমেন, মরক্কো, তুরস্ক, পাকিস্তান, ইরাক, তিউনিশিয়া, সংযুক্ত আরব আমিরাতের নেতারা যোগ দিচ্ছেন।

রিয়াদে বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, শেষ মুহূর্তেও অনেক সংযোজন-বিয়োজন হচ্ছে প্রধানমন্ত্রীর সফরে। এ কারণে সফরের কর্মসূচি পুরোপুরি চূড়ান্ত বলা যাবে না। সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা রয়েছে। তবে ওই সময় বিশ্বের অনেক নেতা রিয়াদে থাকবেন, তাই এ সাক্ষাৎ কয়েকজন বিশ্বনেতার একসঙ্গে মিলিতভাবেও হতে পারে।

প্রধানমন্ত্রীর প্রাথমিক খসড়া সফরসূচি অনুযায়ী, প্রথম দিন সৌদি বাদশাহর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকসহ বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষ হবে। দ্বিতীয় দিনে আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলন, প্রতিপাদ্য বিষয় সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন। সম্মেলন শেষে একদিন সৌদি আরবে অবস্থান করে পবিত্র ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী। আগামী ২৩ মে তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

জানা গেছে, সৌদি আরব ২০১৫ সালের ডিসেম্বরে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে মুসলিম দেশগুলোর সমন্বয়ে সামরিক জোট ঘোষণা করে। শুরু থেকেই এই জোটে রয়েছে বাংলাদেশ।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ