বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা

ইসরাইল কারাগারে অনশনরত ৭৬ ফিলিস্তিনি বন্দী অসুস্থ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইহুদিবাদী ইসরাইলের কারাগারে আটক ৭৬ জন অনশনরত ফিলিস্তিনি বন্দিকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইসরাইল কারাগারে আটক দেড় হাজার হাজার ফিলিস্তিনি বন্দি বিভিন্ন দাবিতে প্রায় এক মাস ধরে অনশনরত আছে।

আরবি ভাষার আল-আকসা টেলিভিশন নেটওয়ার্কজানায়, অসুস্থ ৭৬ ফিলিস্তিনি বন্দির সবাই ইসরাইলের ‘অফের’ কারাগারে আটক ছিলেন। তাদেরকে চিকিৎসা দেয়ার জন্য ‘হাদরিম’ ফিল্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর একদিন আগে অসুস্থ হয়ে পড়া আরো ৩৬ বন্দিকে অসুস্থ অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছিল।

এদিকে ইসরাইলি কারাগারে চলমান গণ অনশন কর্মসূচির নেতা মারওয়ান বারগুতি বলেছেন, ইসরাইলি কারাগারের দুঃসহ পরিস্থিতির প্রতিবাদ জানাতে তিনি এখন থেকে খাবার পানি পানও বন্ধ করে দেবেন।

ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হাতে আটক মারওয়ান বারগুতি (ফাইল ছবি)

৫৭ বছর বয়সি ফাতাহ আন্দোলনের সাবেক নেতা বারগুতি আরো বলেছেন, তাদের দাবি মানতে ইহুদিবাদী কর্তৃপক্ষকে বাধ্য করার জন্য তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। ফিলিস্তিনের বন্দি বিষয়ক কমিটি বারগুতি’র আইনজীবীর বরাত দিয়ে তার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

মারওয়ান বারগুতির আহ্বানে সাড়া দিয়ে গত ১৭ এপ্রিল থেকে প্রায় ১,৬০০ ফিলিস্তিনি বন্দি গণ অনশন ধর্মঘট শুরু করেন। ফিলিস্তিনি জনগণকে বিনা বিচারে আটক, নির্জন কারাগারে নিক্ষেপ এবং চিকিৎসা সুবিধা না দেয়ার মতো বন্দিদের মৌলিক অধিকার লঙ্ঘনের প্রতিবাদে এই অনশন ধর্মঘটের ডাক দেয়া হয়।

ফিলিস্তিনি ইন্তিফাদা আন্দোলনে ভূমিকা রাখার অভিযোগে ইসরাইলি আদালত বারগুতির বিরুদ্ধে পাঁচ বার যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে। তিনি অনশন ধর্মঘটের ডাক দেয়ার পর থেকে তাকে নির্জন সেলে রাখা হয়েছে।

ব্রিটিশ সরকার ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে: লেবার পার্টি

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ