বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

পাঁচ মিনিটে চার্জ হবে স্মার্ট ফোন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : চার্জ অভিযোগ নেই এমন স্মার্ট ফোন ব্যবহারকারী হয়তো খুঁজে পাওয়া যাবে না। স্মার্ট  ফোনের চার্জ সমস্যার সমাধানে আসছে নতুন প্রযুক্তি। মাত্র পাঁচ মিনিটে স্মার্ট ফোন চার্জ করার নতুন প্রযুক্তি ২০১৮ সাল নাগাদ বাজারে আসতে পারে বরে ধারণা করা হচ্ছে।

২০১৫ সালে ইসরায়েলের স্টোরডট নামের একটি প্রতিষ্ঠান আমেরিকার লাস ভেগাসে এক প্রযুক্তি মেলায় এ ধরণের প্রযুক্তি তুলে ধরেছিল।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জানিয়েছেন আগামী বছরের মধ্যে পাঁচ মিনিটে মোবাইল ফোন চার্জ করার প্রযুক্তি ক্রেতাদের হাতে পৌঁছে যাবে।

তবে এ ধরণের প্রযুক্তি নিয়ে সন্দেহ পোষণ করছেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড।

তবে ইসরায়েলের প্রতিষ্ঠানটি বলছে তাদের তৈরি করা ব্যাটারি অন্য সাধারণ ব্যাটারির মতো নয়।

প্রথমদিকে তারা যেসব ব্যাটারি প্রস্তুত করেছিলেন তখন সেটি স্মার্ট ফোনের সাধারণ ব্যাটারির চেয়ে কিছুটা মোটা ছিল। কিন্তু এখন আর সেরকম নেই।

স্ত্রীর জন্য স্বামীর মোবাইল ফোনে আঁড়িপাতা বৈধ নয়: সৌদি মুফতি

‘বর্তমানে হেফজ শিক্ষকদের মধ্যে মোবাইল আসক্তি প্রচুর, যা ছাত্রদের ক্ষতি করছে

পাঁচ মিনিটে মোবাইল ফোন চার্জ করার জন্য ব্যাটারি বাজারে আনার জন্য এখন তারা পুরোপুরি প্রস্তুত।

এ ব্যাটারি পরীক্ষামূলকভাবে তৈরি হয়েছিল এশিয়ার দুটি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠানে। এখন বাজারজাত করার জন্য তারা বড় আকারের উৎপাদনে যাবে।

এ ধরনের ব্যাটারি যদি সত্যিই বাজারে আসে তাহলে সেটি এক যুগান্তাকরী ঘটনা হবে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড। তিনি মনে করেন, এর ঝুঁকিও থাকতে পারে।

কোন ব্যাটারি যদি অধিক মাত্রায় তাপ উৎপাদন করে তাহলে সেটি ব্যাটারির কার্যক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে তার আশংকা।

পৃথিবীতে অনেক প্রতিষ্ঠান গবেষণা করছে কিভাবে দ্রুত মোবাইল ফোনের ব্যাটারি চার্জ করা যায়।

গত নভেম্বরে কোয়ালকম নামে একটি প্রতিষ্ঠান জানিয়েছে, তার এমন একটি ব্যাটারি তৈরি করেছে যেটি দিয়ে স্মার্ট ফোন পাঁচ মিনিট চার্জ দিলে সেটি পাঁচ ঘন্টা পর্যন্ত চলবে।

সূত্র : বিবিসি

এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ