বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি রাষ্ট্রপতির আহবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার সরকারের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার বিকেলে বঙ্গভবনে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত মায়ো মিয়ান্ট থানের সঙ্গে বৈঠকে তিনি এই আহবান জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন।

জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতকে তাঁর সরকারের কাছে বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার বার্তা পৌঁছে দেওয়ার আহবান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশ তার দেশের ভেতরে রোহিঙ্গা মুসলিমদের একের পর এক দলবদ্ধ আগমনের চাপ বহন করছে।’

প্রায় ৩৪ হাজার নিবন্ধিত শরণার্থী স্বদেশ প্রত্যাবর্তনের অপেক্ষায় রয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, প্রায় দুই লাখ অনিবন্ধিত মিয়ানমারের নাগরিক অস্থায়ী আশ্রয় শিবিরে বাস করছে। এর বাইরে প্রায় ৭৬ হাজার রোহিঙ্গা ২০১৬ সালের অক্টোবরের পর বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে। এটা এ দেশের জন্য বড় বোঝা। এই শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবাসনের প্রক্রিয়া নিয়ে উভয় দেশের আলাপ-আলোচনা শুরু করা প্রয়োজন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে বলেন, বাংলাদেশ সর্বদা তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব দেয়। তিনি বলেন, দুই দেশের সম্পর্কের মূলে রয়েছে ভৌগোলিক নৈকট্য, বহু শতাব্দীর অভিন্ন ইতিহাস গাঁথা এবং সংস্কৃতি ও ঐতিহ্যের মিল।

[রোহিঙ্গা সমস্যার আশু সমাধান দাবি করলেন প্রধানমন্ত্রী]

[রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ২০ লাখ ডলার দেবে জাপান]

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ