২০১৭-০৫-১২

মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

বিএনপি ভেনিস শাখার কমিটি ঘোষণা

OURISLAM24.COM
news-image

আবু আবদুল্লাহ: আবদুল আজিজ সেলিমকে সভাপতি এবং শমসের আকবর পলাশকে সাধারণ সম্পাদক করে ইতালির ভেনিস শাখার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে।

গত ১১ মে, বৃহস্পতিবার ইতালি বিএনপির সভাপতি আলহাজ্ব আবদুর রাজ্জাক এবং সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিনের স্বাক্ষরিত নতুন কমিটির তালিকা প্রকাশ করা হয়।

এতে অন্যান্যদের মধ্যে যাদের নাম ঘোষনা করা হয়েছে তারা হলেন, সিনিয়র সহসভাপতি আলি হোসেন, সহসভাপতি জব্বার মাঝি, সহসভাপতি রিয়াজ শরিফ, সহসভাপতি শফিক হাসান, সহসভাপতি মিশর খাঁন, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক শান্ত রহমান, সাংগঠনিক সম্পাদক ইব্রাহীম সরদার, সহসাংগঠনিক সম্পাদক আবদুর রহমান এবং ১নং সদস্য কবির শরিফ।

এছাড়াও ৫ জন উপদেষ্টার মধ্যে একমাত্র প্রধান উপদেষ্টা শামিম দেওয়ানের নাম ঘোষণা করা হয়েছে।

আগামী ১১ জুনের মধ্যে একটি পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রস্তুত করে অনুমোদনের জন্য ইতালি বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক বরাবর পাঠানোর জন্য লিখিত ভাবে ইতালি বিএনপির পক্ষ থেকে ভেনিসের নয়া সভাপতি এবং সাধারণ সম্পাদককে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে ইতালি বিএনপির সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিনের ফেসবুক পেজে দেখা যায় ইতালি বিএনপির আংশিক কমিটির তালিকা প্রকাশ করার মাত্র ১০ মিনিটের মাথা রিয়াজ শরিফ এবং প্রায় এক ঘন্টা পর সিরাজ কামাল এই কমিটি থেকে পদত্যাগের ঘোষনা দিয়ে বলেছেন, নতুন কমিটিতে নাম দেয়ার পূর্বে ইতালি বিএনপির কোনো নেতা তাদের সাথে কোনো প্রকারের আলোচনা করেন নি, সুতরাং এই কমিটির সাথে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। তারা সভাপতি আবদুল আজিজের প্রতিও ক্ষোভ প্রকাশ করেছেন।

এ বিষয়ে তাৎক্ষণিক ভাবে ইতালি বিএনপির কোনো নেতার প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি। তবে ভেনিস বিএনপির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, তারা দুজনই ভেনিসের দলীয় নেতা কর্মীদের কাছে চরম ভাবে বিতর্কিত। তারা দীর্ঘ দিন দলীয় কোনো প্রগ্রামে অংশগ্রহণ করেন না। ঘরে বসে ফেসবুকের মাধ্যমে দলের বিরুদ্ধে এবং নেতা কর্মীদের বিরুদ্ধে নানা প্রকারের অপ্রাচার, মিথ্যাচার করে দলের শৃংক্ষলা ভঙ্গ করেন। তাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়ার জন্য অতীতে বারবার ইতালি বিএনপির কাছে অভিযোগ করা হয়েছে। এবার তারা ফেসবুকের মাধ্যমে পদত্যাগের ঘোষনা দিয়ে চরম ধৃষ্টতা দেখিয়েছেন এবং কেন্দ্রীয় নেতাদের প্রতি অসম্মান প্রদর্শন করেছেন।

বিশেষ সূত্রে জানা গেছে, রিয়াজ, কামালসহ ভেনিস বিএনপির সাবেক প্রধান উপদেষ্ট দীর্ঘ দিন সভাপতি আবদুল আজিজ সেলিমের সাথে বিরোধ সৃষ্টি করে রেখেছেন। তারা একজন সভাপতি এবং অপরজন সাধারণ সম্পাদক প্রার্থী হিসাবে নিজেদের নাম দলীয় নেতা কর্মীদের মধ্যে প্রচারও করেছিলেন, কিন্তু হালে পানি পাননি। তাদের এসব কাজে উৎসাহ যোগান ভেনিসে বসবাসকারী ইতালি বিএনপির একজন নেত্রী। যিনি নেত্রী হওয়ার মাত্র এক মাসের মাথায় ভেনিস বিএনপির নেতাকর্মীদের মধ্যে ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছেন।

নয়া সভাপতি আবদুল আজিজ সেলিম এবং সাধারণ সম্পাদক শমসের আকবর পলাশ এক বিবৃতিতে ইতালি বিএনপির সভাপতি হাজী আবদুর রাজ্জাক এবং সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিনের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা ভেনিসে বসবাসকারী সকল জাতীয়তাবাদে বিশ্বাসী নেতা কর্মীকে ধন্যবাদ জানান।

ভেনিস জাতীয়তাবাদী যুব দলসহ সকল অংঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নতুন সভাপতি এবং সাধারণ সম্পাদক কে অভিন্দন জানিয়েছেন। তারা আশা করেন অতীতের যে কোনো সময়ের চেয়ে আগামীতে ভেনিস বিএনপি আরো বেশি সংগঠিত এবং শক্তিশালি হবে। দলীয় কোন্দল সৃষ্টি না করে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আজিজ, পলাশের নেতৃত্বে কাজ করার জন্য তারা অনুরোধ জানান।

উল্লেখ্য, এর আগে আরো দুই সেশনে ভেনিস কম্যুনিটির জনপ্রিয় নেতা আবদুল আজিজ সেলিম সফল ভাবে ভেনিস বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেছেন এবং সাধারণ সম্পাদক শমসের আকবর পলাশ সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

ভেনিস জামে মসজিদে ওয়াজ মাহফিল