শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ভারতের সুপ্রিম কোর্টে আজ আলোচিত তিন তালাক মামলার শুনানি শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ভারতের প্রধান বিচারপতি জেএস খেহেরের নেতৃত্বে আজ বৃহস্পতিবার (১১ মে) থেকে শুরু হচ্ছে বহুল আলোচিত ও বিতর্কিত তিন তালাক মামলার শুনানি।

বুধবার দেশটির সর্বোচ্চ আদালত প্রধান বিচারপতির নেতৃত্বে শুনানির জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন করেছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে মামলার শুনানি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

পাঁচ সদস্যের এই বেঞ্চে মুসলিম, হিন্দু, শিখ, খ্রিস্টান ও পার্সি ধর্ম সম্প্রদায়ের প্রতিনিধিত্ব রাখা হয়েছে। প্রধান বিচারপতি ছাড়া বেঞ্চের অন্য বিচারকরা হলেন বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি আরএফ নরিম্যান, বিচারপতি ইউইউ ললিত ও বিচারপতি আবদুল নাজির।

পাঁচ বিচারপতির এই সাংবিধানিক বেঞ্চ সাতটি মামলার শুনানি করবেন। এর মধ্যে মুসলিম নারীদের ৫টি পৃথক রিট পিটিশন। এই পিটিশনে তিন তালাককে অসাংবিধানিক ঘোষণার দাবি করা হয়েছে। বেঞ্চটি মুসলিম নারীদের সমানাধিকারের বিষয়ে আরেকটি পিটিশনের শুনানি গ্রহণ করবেন।

গ্রীষ্মকালীন অবকাশেই মামলাটির শুনানি গ্রহণের সিদ্ধান্ত নেয়। এমনকি শনি ও রবিবার ছুটির দিনেও শুনানি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়ে সর্বোচ্চ আদালত। অ্যাটর্নি জেনালে মুকুল রোহাতগি এই বেঞ্চকে সহযোগিতা করবেন।

এপ্রিলের শেষ সপ্তাহে এলাহাবাদ হাই কোর্ট তিন তালাককে একতরফা ও খারাপ আইন হিসেবে উল্লেখ করায় এই শুনানির গুরুত্ব বেড়ে গেছে। তিন তালাক প্রথার বিলুপ্তি চেয়ে মুসলিম মহিলাদের সংগঠনও আদালতের দ্বারস্থ হয়েছে।

তিন তালাকের পক্ষে অবস্থান নিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। এই বোর্ডের দাবি, তিন তালাক প্রথা অবৈধ ঘোষণা করলে তা হবে মুসলিমদের ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা। সূত্র: এনডিটিভি।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ