শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

তালাকে হস্তক্ষেপ করবে না ভারতের আদালত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ভারতের সুপ্রিম কোর্টে আজ থেকে তিন তালাক ইস্যুতে শুনানি শুরু হওয়ার প্রথম দিনে তিন তালাক ইসলামের অবিচ্ছেদ্য বিষয় হলে আদালত তাতে হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন আইনজীবিগণ।  আগামী ১০ দিন ধরে এ সংক্রান্ত শুনানি চলবে।

আজ (বৃহস্পতিবার) প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে ক্যুরিয়েন জোসেফ, আই এফ নারিম্যান, ইউ ইউ ললিত এবং আব্দুল নাজিরের সমন্বিত বেঞ্চে ওই মামলার শুনানি হয়।

আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহর বলেন, বিষয়টিকে তিনটি মূল কথায় বোঝাতে চাচ্ছি। প্রথমত, তিন তালাক ইসলামের অবিচ্ছেদ্য বিষয় কী না, যদি মৌলিক ও অবিচ্ছেদ্য হয়, তবে দেখতে হবে, সেখানে আমরা হস্তক্ষেপ করতে পারি কী না।

দ্বিতীয়ত, এই প্রথা ধর্মীয় সংস্কারমূলক কী না।

তৃতীয়ত, কোনো প্রয়োগযোগ্য মৌলিক অধিকার এই প্রথার ফলে লঙ্ঘিত হচ্ছে কী না।

আদালত আজ সাফ জানায়- তিন তালাকের সঙ্গে সম্পর্ক না থাকায় মুসলিমদের মধ্যে বহুবিবাহের ইস্যুটি পরীক্ষা করে দেখা হবে না।

‘তিন তালাক’ ইস্যুটি অতিরঞ্জিত করে দেখানো হচ্ছে: সাইয়্যেদ আরশাদ মাদানী

ভারতের সুপ্রিম কোর্টে আজ আলোচিত তিন তালাক মামলার শুনানি শুরু

আজ সিনিয়র আইনজীবী সালমান খুরশিদসহ কেন্দ্রীয় সরকার এবং মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের আইনজীবীরা শুনানিতে অংশ নেন। সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও প্রখ্যাত আইনজীবী সালমান খুরশিদকে তিন তালাক মামলায় এমিকাস কিউরি নিয়োগ করা হয়েছে।

সালমান খুরশিদ আদালতকে বলেন, ‘তিন তালাক’ কোনো বিষয়ই নয় কারণ তালাকের আগে স্বামী-স্ত্রী মীমাংশার চেষ্টা করা প্রয়োজন। যদি সমন্বয়ের চেষ্টা করা না হয় তাহলে তালাক বৈধ বিবেচিত হতে পারে না। এক বারে তিন তালাক নয়, বরং এই প্রক্রিয়া তিন মাসে হয়।

মুসলিম পার্সোনাল ল’বোর্ডের আইনজীবী কপিল সিব্বল আইনজীবী সালমান খুরশিদের সঙ্গে সহমত পোষণ করে বলেন, তিন তালাক কোনো বিষয় নয়।

আদালত জানতে চায় পার্সোনাল ল’ কী? এটা কী শরীয়াহ, না এর অর্থ অন্য কিছু?

কপিল সিব্বল বলেন, এটা পার্সোনাল ল’য়ের বিষয়। সরকার তো আইন তৈরি করতে পারে কিন্তু আদালতের এতে হস্তক্ষেপ করা উচিত নয়।

বিচারপতি ক্যুরিয়েন বিষয়টি মৌলিক অধিকারের সঙ্গে সংশ্লিষ্ট কী না জানতে চান।

আদালত কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে চাইলে এএসজি পিঙ্কি আনন্দ বলেন, তিন তালাক অসাংবিধানিক এবং অনেক দেশ থেকে তা তুলে দেয়া হয়েছে।

আদালত সাফ জানায়, যদি আমাদের মনে হয় তিন তালাক ধর্মের অংশ তাহলে আমরা তাতে হস্তক্ষেপ করব না।

তিন তালাক, নিকাহ হালালা মুসলিম নারীদের সমানাধিকার, মর্যাদা সহকারে বেঁচে থাকার অধিকারের পরিপন্থি এবং সংবিধানের ২৫(১) অনুচ্ছেদে নিজস্ব ধর্মাচরণ, ধর্মপ্রচারের যে অধিকার সুরক্ষিত আছে, তার মধ্যে পড়ে না, এই দাবিতে পিটিশনের ভিত্তিতে সুপ্রিম কোর্টে বিশেষ শুনানি শুরু হয়েছে। তিন তালাক ইস্যুতে আদালতে মোট ৬টি আবেদন জমা পড়েছে।

সূত্র : পার্সটুডে

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ