শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ভাঙছে এরশাদের ৫৮ দলীয় জোট: শিগগির আসছে ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জাকির মাহদিন : গড়ে ওঠতে না ওঠতেই ভাঙ্গনের শিকার হতে যাচ্ছে জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের নেতৃত্বাধীন ৫৮ দলীয় ঐক্যজোট।

আওয়ার ইসলামের গোপন অনুসন্ধানে জানা যায়, সপ্তাহখানেকের মধ্যেই অন্তত ১০টি দল জোট থেকে বেরিয়ে যাবার প্রস্তুতি নিচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি অনিবন্ধিত রাজনৈতিক দলের প্রধান এর কারণ সম্পর্কে এ প্রতিবেদককে জানান, ‘বাংলাদেশে ছোট ছোট (এর মধ্যে অনেকগুলোই ‘একব্যক্তি-একপার্টি’ মূলনীতি অনুসরণ করছে) যে কয়েক হাজার অনিবন্ধিত রাজনৈতিক দল আছে তাদের কিছুসংখ্যক দল এরশাদের প্রস্তাবে সাড়া দিয়েছে কেবল তাদের দলের নামগুলো একবার হলেও মিডিয়ায় উচ্চারিত হবে– এই স্বার্থে। যেহেতু এ উদ্দেশ্যটি সফল হয়েছে, সুতরাং এখন আর জোটে থাকার কোনো মানে নেই। উপরন্তু সংবাদ সম্মেলন করে বের হওয়ার ঘোষণা দিলে মিডিয়ায় আরেকবার হৈচৈ পড়তে পারে, যার কেন্দ্রে থাকবে এ দলগুলোর নাম।’

তিনি বলেন, অবশ্য এ পলিটিক্সগুলো এরশাদের কাছ থেকেই শেখা- এটা স্বীকার করতে কোনো আপত্তি নেই।আর দ্বিতীয়ত, এরশাদ যেমন নির্বাচনকে সামনে রেখে জোট গঠনের চেষ্টা করছে, অন্যরাও কিন্তু বসে নেই। নির্বাচন সামনে এলে অনিবন্ধিত দলগুলোর কদর বেড়ে যায় বড় দলগুলোর কাছে। কারণ ভোটব্যাংকে তাদের প্রভাব অনস্বীকার্য। তাই আমাদের নিকট প্রতিদিনই নতুন নতুন প্রস্তাব আসছে জোট গঠনের। তবে আমরা বড় কোনো দলের সাথে জোট গঠন না করে ছোট দলগুলো মিলে একটি বিশাল জোট গঠন করার দিকে অগ্রসর হচ্ছি, যারা আগামীতে ক্ষমতায় যেতেও পারে।

তিনি আরও জানান, আমেরিকা ও ভারতসহ পৃথিবীর অনেক দেশই নির্বাচনকে কেন্দ্র করে চমক দেখিয়েছে। এবার বাংলাদেশের পালা। আমরা এমন একটি জোট গঠনের দিকে অগ্রসর হচ্ছি, যার দিকে নজর থাকবে পুরো দুনিয়ার।

[দেশের তৃতীয় শক্তি হতে পারে ইসলামি শক্তি: উবায়দুর রহমান খান নদভী]

জোট নিয়ে দরকষাকষির খেলায় এখন সক্রিয় অনেকেই। দলগড়া দলভাঙা নিয়ে চলছে নানান চাল। তাই কে কোন দলে যাচ্ছে বা থাকছে সেটা এখনই বলা মুশকিল। আবার অনেক ছোট দল আছে যারা দলে ভিড়ে কিছু অর্থ কামানোটাকেেই মূখ্য করছে। ফলে তাদের কাছে স্থিতিশীলতার কোনো ব্যাপার নেই।

বাংলাদেশ আম আদমি পার্টির চেয়ারম্যান হাজী মো. নাসির উদ্দিন এরশাদের গড়া ৫৮ দলে শিগগির ভাঙনের বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, জোট থেকে শিগগির ১০/১২ টি দল বেড়িয়ে যাবে। এই নিয়ে ভেতরে নানারকম গুঞ্জন চলছে।

উল্লেখ্য, গত ৭ মে রাজধানীতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে হুসেইন মুহাম্মদ এরশাদ ৫৮টি দল দিয়ে জাতীয় সম্মিলিত জোট গঠনের ঘোষণা দেন।

এরশাদের জোটে নাম আছে, জানেন না দলনেতা! 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ