বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

ইন্দোনেশিয়ায় ধর্ম অবমাননার অভিযোগে গভর্নরের দুই বছরের জেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ধর্ম অবমাননার অভিযোগে জাকার্তার বিদায়ী গভর্নর বাসুকি চাহাইয়া পুরানামাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।।

দেশটির ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চীনা সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্য থেকে খ্রিস্টান ধর্মাবলম্বী পুরানামা (এহক) গভর্নর নির্বাচিত হন। এর আগে তার বিরুদ্ধে নির্বাচনী প্রচারণার সময় কোরআন অবমাননার অভিযোগ আনা হয়। তবে নিজেকে নির্দোষ দাবি করে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করার কথা বলেছেন তিনি।

এতে দেশটির ধর্মীয় চরমপন্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ঘটনাকে কেন্দ্র করে ইন্দোনেশিয়ায় জাতিগত এবং ধর্মীয় উত্তেজনা বাড়তে পারে বলে আশংকা করছে কর্তৃপক্ষ। জাকার্তায় নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।

তবে গভর্নর এহক বলেছেন, জনগণকে বিভ্রান্ত করার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ কোরানের একটি আয়াতকে ব্যবহার করছে। তারা কোরআনের একটি আয়াত উদ্ধৃত করে এর এমন ব্যাখ্যা দিয়েছে যে, একজন অমুসলিমের অধীনে মুসলিমরা থাকতে পারে না। কিন্তু অন্য অনেক ইসলামী পণ্ডিত এই ব্যাখ্যার বিরোধিতা করে বলেছেন, এই আয়াতটিকে দেখতে হবে কোন যুদ্ধকালীন সময়ের পটভূমিতে এবং এটিকে আক্ষরিক অর্থে নেয়া ঠিক হবে না।

গত ২৮ শে সেপ্টেম্বর পুরনামা বলেন, যারা তার বিরুদ্ধে কোরানের এই আয়াতটি ব্যবহার করছেন তারা আসলে মিথ্যে বলে জনগণকে বিভ্রান্ত করছেন।

কিন্ত তার এই মন্তব্য ইন্দোনেশিয়ার কট্টরপন্থী মুসলিমদের ক্ষুব্ধ করেছে। যদিও তিনি ইতোমধ্যে এর জন্য জন্য দুঃখ প্রকাশ করেছেন। পরবর্তীতে তার বিরুদ্ধে ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করে ইন্দোনেশিয়ান পুলিশ। বিবিসি।

[ইসলাম বিদ্বেষ দূর করতে মসজিদ-ভিত্তিক ফটোগ্রাফি]

[নাইজেরিয়ায় চারশো লোকের ইসলাম গ্রহণ]

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ