শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আলেম হতে চান আলতু মিয়া, ভর্তি হয়েছেন মাদরাসায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুল ইসলাম উসমানী : শিক্ষার যে কোনো বয়স নেই আবারও তার প্রমাণ দিলেন জ্ঞানপিপাসু মোঃ আলতু মিয়া। ৫১ বছর বয়সে তিনি পড়ছেন কওমি মাদরাসার পঞ্চম শ্রেণিতে। শুধু তাই নয়; এবার অনুষ্ঠিত বেফাকের ৪০তম পরীক্ষায় ‘ইবতিদাইয়্যাহ’ শ্রেণি অংশগ্রহন করতে পেরে দারুন খুশি তিনি।

কিশোরগঞ্জের তাড়াইলে বেফাকের পরীক্ষা নিতে এসে এ বং গতকাল আমাদের পার্শ্ববর্তী -মুজাফ্ফপুর মাদরাসা কেন্দ্র পরিদর্শন করতে গিয়ে দেখলাম, আশ্চর্য ঘটনা ।

দেশের বিত্তশালী ও উচ্চতর জেনারেল শিক্ষিতদের পর, এবার কওমি মাদরাসা শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি করেছে, ৫১ বছর বয়সী বৃদ্ধ মোঃ এই বৃদ্ধ বয়সে তিনি; তার নাতির বয়সের ছেলেদের সাথে, চলতি ৪০তম বেফাক পরিক্ষায় অংশগ্রহণ করেছেন ।

খুশি হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, এ বয়সে এসেও যে আমি পৃথিবীর সর্বশ্রেষ্ঠ শিক্ষা, কওমি মাদরাসা শিক্ষার সাথে সম্পৃক্ত হয়ে ইসলামি জ্ঞানের সাথে সম্পর্ক সৃষ্টি করতে পেরেছি, এটাই আমার সবচেয়ে বড় পাওনা।

কওমির ছাত্র-শিক্ষকদের মধ্যে যে সারল্য সহযোগিতা এবং অবিলাসী জীবন সেটি আর কোথাও পাইনি

এই বৃদ্ধ বয়সে এসে কওমি শিক্ষার প্রতি কিভাবে অনুপ্রাণিত হলেন? জানতে চাইলে তিনি বলেন, দীনি শিক্ষা না থাকায় দীনের বিধানাবলী পালনে, সবসময় আমার মধ্যে শূন্যতা ও অস্থিরতা কাজ করতো । এরপর তাবলীগে তিন চিল্লা লাগাই । চিল্লা লাগানোর পর অনেকই আমাকে হুজুর ভেবে মাসয়ালা মাসায়েল জিজ্ঞেস শুরু করে । এতে আমি লজ্জিত হই ।

একপর্যায়ে সিদ্ধান্ত নেই যে আমি অবশ্যই আলেম হয়ে প্রকৃত হুজুর হবো । এই আগ্রহ কতদূর কাজ করবে? জিজ্ঞেস করলে, আল্লাহ আমাকে যদি হায়াতে রাখেন, তাহলে আমি এর সর্বোচ্চ ডিগ্রী দাওরায়ে হাদিস পর্যন্ত পড়তে চাই । এতে আমার মাঝে কোন দূর্বলতা বা লজ্জা কাজ করবে না।

এই বৃদ্ধ বয়সে এসে, নাতির বয়সের ছেলেদের সঙ্গে পড়ার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন , এর মধ্যে আলাদা মজা রয়েছে । সবাই আমাকে সম্মান করে,গুরুত্ব দেয় এবং সব কাজেই আমাকে সাহায্য করে । তাছাড়া এটা তো দুনিয়ার কোন শিক্ষা না । সরাসরি আল্লাহর শিক্ষা । এ শিক্ষার তো কোন বয়স থাকতে পারে না ।

যাদের মাঝেই দীনের ত্রুটি আছে মনে হবে, তারাই এই শিক্ষায় সম্পৃক্ত হতে পারে । কারণ কওমি মাদরাসার শিক্ষা তো শুরু হয়েছিল, মহানবী সা. এর মাধ্যমে । আর সেখানে সাহাবায়ে কেরামের কোন বয়সের বিবেচনা করা হতো না ।

মানুষের উদ্দেশ্যে কিছু বলবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, দীনি শিক্ষার প্রতি বিলম্বিত বোধোদয় এটা অবশ্যই আমার ঈমানি দুর্বলতা । আমি আশা করি এমন ভুল আর কোন মুসলমান ভাই করবেন না । কারণ আপনি যতবড় শিক্ষিতই হোন না কেন, দীনি শিক্ষা ছাড়া আপনার এই শিক্ষা পূর্ণাঙ্গ হতে পারে না ।

-এআরকে


সম্পর্কিত খবর