বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আজ এসএসসি ও দাখিলের ফল প্রকাশ; যেভাবে জানবেন ফলাফল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আজ বৃহস্পতিবার (৪ মে) এসএসসি ও সমমান পরীক্ষার পর প্রকাশ করা হবে। আজ সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সার-সংক্ষেপ উপস্থাপন করবেন।

পরে দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। এরপর দুপুর দুইটা থেকে শিক্ষার্থীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠান, স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট এবং মোবাইলের এসএমএস  এর মাধ্যমে ফল জানতে পারবে।

গত ২ ফেব্রুয়ারি সারা দেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২ মার্চ।

এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডে এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী দুই লাখ ৫৬ হাজার ৫০১ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) এক লাখ চার হাজার ২১২ জন পরীক্ষার্থী ছিল।

ফলাফল পাওয়ার উপায় 

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর দুপুর ২টা থেকে আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ড দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফল ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে। এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও ফল পাওয়া যাবে।

এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। (উদাহরণ: SSS DHA 123456 2015)।

আর মাদ্রাসা বোর্ডের জন্য DAKHIL স্পেস MAD স্পেস 2017 লিখে ১৬২২২ ও কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস TEC স্পেস ২০১৭ লিখে ১৬২২২ পাঠালে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এসএস/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ