বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

ইসলামি জোট নিয়ে এরশাদের দৌড়ঝাপ: যারা যাচ্ছে, যারা যাচ্ছে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হুমায়ুন আইয়ুব: জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের নেত্বেতে নতুন জোটের ঘোষণা আসছে শিগগির। জোটে থাকার কথা শোনা যাচ্ছে বিএনটি ছেড়ে আসা ইসলামি ঐক্যজোটসহ খেলাফত মজলিস এবং কয়েকটি ইসলামি দলের।

এদিকে গত ১ এপ্রিল ৩৫টি ইসলামি দল নিয়ে গঠিত হয়েছে জাতীয় ইসলামি এক্যজোট। জোট গঠনের সভায় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। তার নেতৃত্বেই আগামী ৭ মে সকালে নতুন জোটের আত্মপ্রকাশ হতে যাচ্ছে। মন্ত্রী পরিষদ ছাড়ারও সিদ্ধান্ত নিচ্ছে জাতীয় পার্টি।

সেই জোটে থাকছে কি ইসলামি ঐক্যজোট? জানতে চাইলে দলটির চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী আওয়ার ইসলামকে বলেন, দলীয় ফোরামে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। নিজেরা আলাপ-আলোচনা করেই না তবে জোট! হঠাৎ করে এ জাতীয় কোন সিদ্ধান নেওয়াও সম্ভব নয়।

একই দলের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, রাজনৈতিক জোট গঠনের পরিবেশ-পরিস্থিতির জন্য দুটি বিষয়ের প্রয়োজন হয়। এক. আন্দোলন কেন্দ্রিক জোট  দুই. নির্বাচক কেন্দ্রিক জোট। এখন কোনটারই সময় নয়। তা ছাড়া ইসলামি ঐক্যজোট একটি নিয়মতান্ত্রিক দল। হঠাৎ কোন সিদ্ধাত নেওয়া সম্ভব নয়।

বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেন,  জোট গঠনে এরশাদের প্রস্তাব  পেয়েছি। দলীয় ফোরামে বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তবে শিগগির কোন সিদ্ধান্তও হবে বলে মনে হয় না। একই মতামত ব্যক্ত করেছেন বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমিনও।

হুসেইন মুহাম্মদ এরশাদের নতুন জোটকে রাজনৈতিক অসততা উল্লেখ করে ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম সাধারণ সম্পাদক গাজী আাতাউর রহমান বলেন, এটা এরশাদের অনৈতিক চিন্তা। তার দল এখনও আ. লীগের মহাজোটে আছে, মন্ত্রীপরিষদেও আছে। এরশাদ সাহেবও প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্ব পালন করছেন; তাহলে শুধু এই রাজনৈতিক অসততার কী প্রয়োজন? এক জোটে থেকে আরেক জোটের আত্মপ্রকাশের ঘোষণা-রাজনৈতিক অসততা।

তবে পরিস্কার জানাচ্ছি, ইসলামী আন্দোলন  মোটেও জোটের বিষয়টি নিয়ে ভাবছে না। এখন কোন সম্ভাবনাই নেই। তবে ভবিষ্যতে কী হয় না হয় তা তো আর আগাম বলা যায় না।

এদিকে বুধবার একটি জাতীয় দৈনিকের খবরে বলা হয় এরশাদের নতুন জোটে যাচ্ছে বিএনপি জোটে থাকা খেলাফত মসলিস। এই নিয়ে বিএনপি জোটেও দিনভর চলেছে আলোচনা সমালোচনা। বিষয়টিকে অনেকে সত্য মানলেও কেউ কেউ ভুয়া বলেই উড়িয়ে দিচ্ছেন।

যোগাযোগ করা হলে দলটির মহাসচিব ড. আহমদ আবদুল কাদের প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করে বলেন, সাংবাদিকরা আমাদের জিজ্ঞেস না করেই বলে দিচ্ছে, আমরা নাকি এরশাদের জোটে যাচ্ছি। খেলাফত মজলিস এখনও বিএনপির সঙ্গে আছে। এরশাদের জোটে যাচ্ছে না। তবে বিএনপি ছাড়ছেন কি না জনতে চাইলে তিনি বলেন, আছি তো! ছাড়ার প্রশ্ন কেন?

এরশাদের জোটে যাওয়ার বিষয়টি সরাসরি অস্বীকার করা হলেও ভেতরে ভেতরে আলোচনা চলছে। জাতীয় পার্টির একটি সূত্র জানিয়েছে, আমরা সব ইসলামি দলকেই এই জোটে আনার চেষ্টা করছি। বাকিটা ৭ তারিখের পরই দেখা যাবে।

তবে নিবন্ধিত ইসলামি বড় দলগুলো এখনো এরশাদের জোটে যাওয়ার ব্যপারে সিদ্ধান্ত না নিলেও ছোট ছোট অনেক ইসলামি দল তার জোটের থাকার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে। অবশ্য মাঠপর্যায়ে এদের কর্মতৎপরতা নেই বললেই চলে। যাদেরকে মানুষ চেনে নাম সর্বস্ব দল হিসেবে।

এরশাদের নেতৃত্বে নতুন জোট; ঐক্যজোট, মজলিসসহ থাকছে একাধিক ইসলামী দল

বিএনপি জোট ছাড়ায় ইসলামী ঐক্যজোট প্রশংসিত; মুফতি ফয়জুল্লাহ

অচিরেই নতুন জোট করা হবে

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ