বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বহনযোগ্য মসজিদ নির্মাণ করলো আরব আমিরাত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বহনযোগ্য মসজিদ নির্মাণ  করেছে আরব আমিরাত। এখন থেকে সঙ্গে করে বয়ে নিয়ে যাওয়া যাবে মসজিদ। সংযুক্ত আরব আমিরাতের বাজারে ইতিমধ্যে এই মসজিদটি চলে এসেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

স্থানীয় সময় বৃহস্পতিবার বাজারে আসে বহনযোগ্য ওই মসজিদটি। মসজিদটির নির্মাতা প্রতিষ্ঠান আম্বার পাম গ্রুপ।

মসজিদটির ৭৫ শতাংশ তৈরি হয়েছে অম্বর নামে এক ধরনের রত্ন দিয়ে। মসজিদটি কিনতে খরচ পড়বে দুই কোটি ২৭ লাখ ৬৮ হাজার টাকা (১০ লাখ দিরহাম)। মাত্র চার থেকে পাঁচ ঘণ্টায় তৈরি করা যাবে সেটি। নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, আপাতত মসজিদটি দুজন মানুষ ধারণক্ষম হলেও, পরবর্তী সময়ে ক্রেতার চাহিদা মতোই তৈরি করা হবে।

দুবাইয়ে অবস্থিত বুর্জ আল আরব হোটেলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বহনযোগ্য ওই মসজিদটি উদ্বোধন করা হয়। এ সময় সেখানে আরব আমিরাতের রাজ পরিবারের সদস্য, রাষ্ট্রদূত ও বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্ধারিত সময়েই হবে সম্মিলিত বোর্ডের তাকমিল পরীক্ষা

‘মাদরাসায় ডাক্তার-ইঞ্জিনিয়ার নয় শুধু আলেম তৈরি হবে’ এ কথায় একমত নই: মাওলানা মিসবাহ

নির্মাতা প্রতিষ্ঠানের অপারেশন ম্যানেজার অ্যান্ড্রু সানকো জানান, ‘মানুষ জানে অম্বর পাথর শুধু গহনায় ব্যবহার করা হয়। আমরা নতুন ব্যবহার আবিষ্কার করছি এবং বিরল এই পাথরের রোগ উপশমের ক্ষমতা ও বিশেষ বৈশিষ্ট্যগুলো মানুষকে জানাতে চাচ্ছি।

মসজিদটি করা হয়েছে মাশাবিয়া নকশায়। তবে এতে আরবের ঐতিহ্যবাহী নকশার প্রভাবও রয়েছে। স্বচ্ছ অম্বর পাথরকে আরো আকর্ষণীয় করে তুলতে বিশেষভাবে ব্যবহার করা হয়েছে আলো। প্রতিটা পাথরের পেছনে আলো লাগানো হয়েছে, যাতে মসজিদের সৌন্দর্য আরো বৃদ্ধি পায়।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ