বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

পার্লামেন্টে মারামারি, আহত সাংসদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

স্পিকার নির্বাচন নিয়ে ইউরোপের দেশ মেসিডোনিয়ার পার্লামেন্টে তুমুল মারামারি হয়েছে। এই মারামারিতে অন্তত ১০ জন পার্লামেন্ট সদস্য আহত হন।

আহত পার্লামেন্ট সদস্যদের মধ্যে রয়েছেন দেশটির প্রভাবশালী সোশ্যাল ডেমোক্রেট দলের নেতা জোরান জেইভ। এএফপির ছবিতে তাঁকে রক্তাক্ত মুখে পার্লামেন্ট ভবন ত্যাগ করতে দেখা গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মেসিডোনিয়ার পার্লামেন্টের সদস্যরা আলবেনিয়ান বংশোদ্ভূত তালাত জাফরিকে স্পিকার নির্বাচন করলে এই তুমুল মারধরের সূত্রপাত ঘটে।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী নিকোলা গ্রুয়েভস্কির ভিএমআরও দলের সমর্থকরা নতুন নির্বাচনের দাবিতে তুমুল হৈ-হল্লা করতে থাকেন। একপর্যায়ে সোশ্যাল ডেমোক্রেট দলের নেতা জোরান জেইভকে আঘাত করেন আরেক পার্লামেন্ট সদস্য। এরপরই মারামারির সূত্রপাত হয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ সময় প্রায় ২০০ মুখোশধারী প্রতিবাদকারী হৈচৈ করে পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে এবং এথনিক আলবেনিয়ান পার্টি ও সোশ্যাল ডেমোক্রেট দলের নেতাদের আঘাত করে।

আলবেনিয়ানদের নিয়ে জাতিগত দ্বন্দ্ব মেসিডোনিয়ায় একটি পুরোনো সমস্যা। দেশটির মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ আলবেনিয়া থেকে আসা। কিন্তু এই জনগোষ্ঠী রাজনীতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অনেকটাই ব্রাত্য।

গত ডিসেম্বরের নির্বাচনে জোরান জেইভ এথনিক আলবেনিয়ান পার্টির সঙ্গে জোট করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও দেশটির রাষ্ট্রপতির নির্বাহী আদেশে শেষমেশ আর সরকার গঠন করতে পারেননি।

দেশটির ক্ষমতাসীন মেসিডোনিয়ান ন্যাশনালিস্ট পার্টি আলবেনিয়ানদের বাদ দিয়ে জাতিগতভাবে মেসিডোনিয়ানদের ক্ষমতায় দেখতে চায়। আর এ জন্য দেশটির শাসনক্ষমতার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদেও রদবদল চায় তারা।

‘পদক-পুরষ্কার নিয়ে আক্ষেপ নেই, আমি নাম যশ খ্যাতির জন্য লিখিনি

কুরআন তেলাওয়াতের সময় মারা গেলেন কারি আবদুর রহমান (ভিডিও)

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ