বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


হাওর ও জলাভূমি অধিদপ্তরের শীর্ষ ৫ কর্মকর্তার ৪ জনের বিদেশ সফর দেশবাসীকে বিস্মিত করেছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামী আন্দোলন বাংলাদেশ, ঢাকা মহানগর উত্তর ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারি মুহাম্মাদ মোশাররফ হোসেন আজ এক যুক্ত বিবৃতিতে বলেন, হাওর অঞ্চলের মানুষের অসহায় ও করুন পরিস্থিতির সময় হাওর ও জলাভুমি উন্নয়ন অধিদপ্তরের শীর্ষ ৫ কর্মকর্তার ৪ জনের বিদেশ সফর দেশবাসীকে ভীষণ বিস্মিত করে।

হাওর নিয়ে যখন সারাদেশ তোলপাড় তখন উনাদের বিদেশ সফর দেশের একটি বিশাল অংশকে ভাবতে বাধ্য করছে হাওর একটি অবহেলিত অঞ্চল। সংশ্লিষ্টদের এ অঞ্চলকে নিয়ে ভাবনার সময় না থাকায় আজ হাওরে আজ এই মহা-বিপর্যয়। নেতৃবৃন্দ আরও বলেন, হাওরে পানি দুষণ, মাছ, গবাদি পশুর ব্যাপক হারে মরে যাওয়া বিষয়টি রহস্যজনক। খাসিয়া পাহাড় থেকে অপরিকল্পিত ইউরেনিয়াম উত্তলোনের কারনে স্থানীয় একটি নদীতে মাছ মারা যাওয়ার ঘটনা আমাদেরকেও ভাবতে বাধ্য করে আমাদের মাছ ও গবাদি পশু হয়তো ইউরেনিয়াম সমৃদ্ধ পাহাড়ি পানিতে মারা যাচ্ছে।

ইতিমধ্যে সরকারের পরমানু শক্তি কমিশন থেকে নাম মাত্র পরীক্ষা করা হয়েছে হাওর অঞ্চলে। যে পরীক্ষা উদ্ভিদ ও প্রাণীবিদদের কাছে প্রশ্নবিদ্ধ। কেউ বলছে ইউরেনিয়াম, কেউ বা এ্যামোনিয়া থেকে এ মারা যাওয়া। অতিরিক্ত এ্যামোনিয়া যেটাকে বুঝানো হচ্ছে, সেটাকে অনেকে বলছে মাছের উত্তম খাবার। আসলে বিষয়টি কি তা জাতি জানতে চাই। নেতৃবৃন্দ বলেন, ডায়রিয়া ও বিভিন্ন চর্মরোগে আক্রান্ত হচ্ছে হাওর অঞ্চলের শিশু বৃদ্ধ থেকে প্রায় সকলেই। হাসপাতালে জায়গা হচ্ছেনা তাদের। হাওর অঞ্চলে ইতিহাসের অন্যতম ক্ষতিসাধন হয়েছে। যে কারনে উক্ত অঞ্চলকে দূর্গত এলাকা ঘোষনা করে দল-মত নির্বিশেষে সকলের উচিৎ বন্যাকবলিত অসহায়দের পাশে দাঁড়ানোর।

কে ঐ শোনালো মোরে আযানের ধ্বনি

কোরআন ও হাদিসের আলোকে দোয়ার গুরুত্ব ও তাৎপর্য

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ