শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

স্বীকৃতি কমিটির বৈঠক শনিবার; দাওরার উলুমুল হাদিস পরীক্ষা হচ্ছে না

OURISLAM24.COM
এপ্রিল ২৭, ২০১৭
news-image

আবরার আবদুল্লাহ: কওমি মাদরাসার সনদের স্বীকৃতি কমিটির বৈঠক শনিবার রাজধানীর নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। বৈঠকে দাওরায়ে হাদিসের পরীক্ষা ও অন্যান্য আইনি বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

বৃহস্পতিবার বিষয়টি আওয়ার ইসলামকে জানান বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব আল্লামা আবদুল কুদ্দুস। তিনি বলেন, শনিবার পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

এর আগে গত সোমবার স্বীকৃতি বিষয়ক পরীক্ষা কমিটির বৈঠক হয়। দাওরায়ে হাদিসের পরীক্ষা বিষয়ে একটি নতুন সিদ্ধান্তও নেয়া হয়। জানা যায়, এ বছর দাওরায়ে হাদিসের পরীক্ষায় উলুমুল হাদিস থাকছে না। এর পরিবর্তে মুসলিম ২য় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি বিষয়গুলো থাকছে আগের মতোই।

পরীক্ষায় এ পরিবর্তন বিষয়ে আল্লামা আবদুল কুদ্দুস বলেন, হ্যাঁ এবার উলুমুল হাদিসের পরীক্ষার পরিবর্তে মুসলিম (২য়) শরীফ ১০০ মার্কের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হযেছে।

দাওরা হাদিসের পরীক্ষা নিয়ে ফেসবুকে নানারকম আলোচনা ও গুজব অব্যাহত। কেউ বলছেন পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে একমাস। এ ব্যাপারে তিনি বলেন, এগুলো অপপ্রচার। পরীক্ষা পেছানোর কোনো সিদ্ধান্ত হয়নি। ১৫ মে পরীক্ষা হবে এখন পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল আছে।

তবে তিনি বলেন, শনিবারের বৈঠকে এসব বিষয়ে আরও আলোচনা হবে। সেখানে নতুন করে কোনো সিদ্ধান্ত আসবে কিনা তা আগাম বলা যাচ্ছে না।

দাওরার পরীক্ষার প্রশ্নপত্র ইতোমধ্যেই তৈরি হয়ে গেছে বলেও জানান আল্লামা আবদুল কুদ্দুস।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সরকারি স্বীকৃতি ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এরপর ১৩ এপ্রিল শিক্ষামন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে ৩২ সদস্যের একটি কমিটিও করে দেয় মন্ত্রণালয়। এই কমিটি আল হাইআতু লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ নামে কাজ করার সিদ্ধান্ত নেয়।

সম্প্রতি স্বীকৃতি কমিটির কার্যক্রম পরিচালনার জন্য রাজধানীর মতিঝিলে একটি অফিস নেয়া হয়েছে। শনিবারের বৈঠক এ কার্যালয়েই অনুষ্ঠিত হবে।

কী বোর্ডের যুগে দাওরায়ে হাদিস সমাপনী ডায়েরি

৩২ সদস্যের কমিটিতে যারা আছেন

আরআর