বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


অবিলম্বে হাওর অঞ্চলে পর্যাপ্ত ত্রাণ সরবারহ করতে হবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের ভারত থেকে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জ জেলার সমস্ত হাওর প্লাবিত হয়ে কৃষকদের ২ লক্ষ হেক্টর জমির ফসলহানি, হাওরের হাজার হাজার মেট্রিক টন মাছ, হাঁসসহ গবাদীপশুর মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ ও সমবেদনা প্রকাশ করে অবিলম্বে সুনামগঞ্জ-নেত্রকোনা জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়ে বলেছেন, অবিলম্বে সরকারের পক্ষ থেকে সুনামগঞ্জ- নেত্রকোনার হাওর অঞ্চলে পর্যাপ্ত ত্রাণ সরবারহ করতে হবে।

তারা বলেন, ক্ষতিগ্রস্থ কৃষকরা যাতে হাজার হাজার কোটি টাকার ক্ষতি পুসিয়ে উঠতে পারে সেজন্যে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। আগামী বছরের আবাদের জন্যে কৃষকদের মাঝে বিনা সুদে কৃষি ঋণ বিতরণ করতে হবে। হাওরের কৃষি নির্ভর অর্থনীতির সাথে বিশেষকরে ফসল কাটার সাথে সংশ্লিষ্ট হাজার হাজার বেকার কৃষি শ্রমিককে আর্থিক সহায়তা প্রদান করতে হবে। ক্ষতিগ্রস্থ সহাস্রাধিক কিলোমিটার বাঁধ যথাযথভাবে পুন:নির্মাণে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিবৃতিতে নেতৃদ্বয় সুনামগঞ্জ-নেত্রকোনার হাওরের ফসল রক্ষা বাঁধসমূহ সহজেই ভেঙ্গে যাওয়ার কারণ এবং প্লাবিল হাওরের মাছ, হাঁসসহ গবাদী পশু মৃত্যুর প্রকৃত কারণ অনুসন্ধানে আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশন, ইউরেনিয়াম বিশেষজ্ঞ ও পরিবেশবিদদের নিয়ে সমন্বিত তদন্তের দাবি জানান।

মানবিক কারণেই হাওরের মানুষের পাশে দাঁড়ানো উচিৎ: আল্লামা মাহমুদুল হাসান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ