বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


চলতি মাসে আবার আসছেন ভারতীয় সেনাপ্রধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এক মাসের ব্যবধানে আবারও ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতিরক্ষা বিষয়ক সম্পর্ক আরও সুদৃঢ় করতেই তার এই সফর বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ভারতের বহুল প্রচারিত এই সংবাদমাধ্যমটি জানায়, চারদিনের সরকারি সফরে চলতি মাসের ২৭ তারিখ ঢাকায় আসবেন বিপিন রাওয়াত। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে স্বাক্ষরিত প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা নিয়ে দায়িত্বপ্রাপ্ত উচ্চপদস্থদের সঙ্গে কথা বলবেন।

জানা যায়, দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্য নিয়েই জেনারেল বিপিন ঢাকায় আসছেন। সফরকালীন দু'দেশের সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক বৃদ্ধিতে নানা পদক্ষেপের বিষয়ে আলোচনা করবেন তিনি। গত ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় ভারত-বাংলাদেশ মধ্যে প্রতিরক্ষা বিষয়ক একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর মধ্যে রয়েছে সামরিক খাতে ব্যয়ের জন্য ভারত কর্তৃক ৫০ কোটি ডলারের ঋণ সহায়তা।

টাইমস অব ইন্ডিয়া জানায়, চীনের কাছ থেকে বাংলাদেশ চলতি বছর দুটি সাবমেরিন কেনার পর থেকেই বিষয়টি ভারতের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ঢাকার ওপর বেইজিংয়ের আধিপত্যকে বাঁধা দিতেই অনেকখানি তাড়াহুড়ো করে ঢাকার সাথে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা প্রস্তাব সই করে ভারত।

এর আগে প্রধানমন্ত্রীর ভারত সফরের এক সপ্তাহ আগে ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত গত ৩১ মার্চ তিনদিনের সফরে বাংলাদেশে আসেন। ওইটিই ছিলো তার প্রথম বাংলাদেশ সফর।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ