শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আল আকসার সাত নিরাপত্তা রক্ষীকে গ্রেফতার করেছে ইসরাইল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : মুসলমানের প্রথম কেবলা আল-আকসা মসজিদের সাত নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করেছে ইসরায়েলের পুলিশ। গত সোমবার ইসরায়েলি এক প্রত্নতত্ত্ববিদ আল আকসা থেকে একটি পাথর সরানোর চেষ্টা করলে তাতে বাধা দেন নিরাপত্তারক্ষীরা। এরপরই তাদের গ্রেফতার করে ইসরায়েলি পুলিশ।

মঙ্গলবার ফিলিস্তিনি কর্মকর্তারা তাদের গ্রেফতারের খবর নিশ্চিত করেছেন।

এদিকে আল-আকসা মসজিদের নিরাপত্তাদানের কাজে নিয়োজিত সাতজনের গ্রেফতারকে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন জেরুজালেমের গ্র্যান্ড মুফতি মোহাম্মদ হোসাইন।

তিনি বলেন, দখলদার ইসরায়েলি পুলিশ এই পবিত্র স্থানের বিদ্যমান চিত্র বদলে দিতে চাইছে। তারা আল আকসা মসজিদের নিরাপত্তারক্ষীদের ভয় দেখানোর চেষ্টা করছে। তাদের দায়িত্ব পালন থেকে নিবৃত্ত করার চেষ্টা করা হচ্ছে।

ফিলিস্তিনের একজন নিরাপত্তারক্ষী জানান, ইসরায়েলি প্রত্নতত্ত্ববিদ ইউভাল বারুচ আল-আকসায় ঢুকে মসজিদের পিলার থেকে একটি পাথর সরিয়ে নিয়ে নিজের পকেটে ঢুকানোর চেষ্টা করছিলেন।

এ সময় তাকে বাধা দেন মসজিদে কর্মরত ফিলিস্তিনি নিরাপত্তারক্ষীরা। তাকে সেখান থেকে সরিয়ে দেওয়া হয়। এরপরই ইসরায়েলি পুলিশ সেখান থেকে তিন ফিলিস্তিনি নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করে। এরপর মঙ্গলবার আরও চার নিরাপত্তারক্ষীর বাড়িতে অভিযান চালিয়ে তাদেরও গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৩ অক্টোবর ইউনেস্কো’র এক প্রস্তাবনায় বলা হয়, জেরুজালেমের আল আকসা মসজিদের ওপর ইসরায়েলের কোনও অধিকার নেই। এটি মুসলিমদের পবিত্র স্থান।

-এআরকে

ধর্মের সাথে মঙ্গল শোভাযাত্রার কোনো সম্পর্ক নেই: প্রধানমন্ত্রী

স্বীকৃতি: থাকছে বেফাকের আধিপত্য

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ