শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নয়া দিল্লিতে প্রতিরক্ষা চুক্তি নয় : দুটি সমঝোতা স্মারক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hasina_modi

আওয়ার ইসলাম: শনিবার নয়া দিল্লিতে শেখ হাসিনা-নরেন্দ্র মোদী শীর্ষ বৈঠকের আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গরাথনকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে কলকাতার দৈনিক আনন্দবাজার।

এদিন দিল্লিতে হায়দ্রাবাদ হাউসে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিবেশী দুই ৩০টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে আভাস দেওয়ঢা হয়েছে।

বহুল আলোচিত প্রতিরক্ষা খাতে চুক্তি, না সমঝোতা স্মারক (এমওইউ)- তা কোনো পক্ষ থেকেই স্পষ্ট করা হচ্ছিল না। নয়া দিল্লির সাউথ ব্লকের বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রঙ্গনাথনের কথায় তা স্পষ্ট হল।

শ্রীপ্রিয়া রঙ্গনাথন বলেছেন, প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে মোট দুটি সমঝোতাপত্র হবে।

দুই দেশের মধ্যে চলতি সামরিক সহযোগিতাগুলোকে একটি ছাতার তলায় নিয়ে এসে একটি সামগ্রিক ‘ফ্রেমওয়ার্ক’ তৈরি করা হবে। যার মধ্যে রয়েছে সাবমেরিন-প্রশিক্ষণ, তথ্য সহযোগিতা, উপকূলরক্ষীদের মধ্যে সহযোগিতা, সেনাপ্রধান পর্যায়ে আদানপ্রদানের মতো বিষয়।

এ ছাড়া ভারত থেকে সমরাস্ত্র এবং সামরিক প্রযুক্তি কেনার জন্য বাংলাদেশকে ৫০ কোটি ডলার ঋণ দেওয়া হবে বলে জানান তিনি।

শেখ হাসিনার এই সফরে তিস্তা চুক্তি না হওয়ার বিষয়টি স্পষ্ট হওয়ার পর প্রতিরক্ষা চুক্তি নিয়েই সবচেয়ে বেশি আলোচনা চলছে।

বিএনপির পক্ষ থেকে প্রতিরক্ষা চুক্তির তীব্র বিরোধিতা করে বলা হচ্ছে, এর মধ্য দিয়ে বাংলাদেশের সার্বভৌমত্ব খর্বের ঝুঁকি তৈরি হচ্ছে।

চীনের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা সহযোগিতা চুক্তির পর নয়া দিল্লির পক্ষ থেকেও তেমন চুক্তির প্রত্যাশা ছিল।

সেক্ষেত্রে এই দফায় চুক্তির পথ থেকে সরে আসার কারণও ব্যাখ্যা করেছে আনন্দবাজার।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, শেখ হাসিনা সরকারকে দেশে কোনো ধরনের চাপে ফেলতে চাইছে না নরেন্দ্র মোদীর সরকার। পাশাপাশি ঢাক-ঢোল পিটিয়ে চীনকেও কোনো বার্তা দিতে চাচ্ছে না নয়া দিল্লি। তাই কৌশল হিসেবে আপাতত চুক্তির পথে না গিয়ে সমঝোতা স্মারকের পথে হাঁটা হচ্ছে।

ভারতের কাছ থেকে সমরাস্ত্র কেনা নিয়েও বিরোধিতা রয়েছে বিএনপির। তারা বলছে, ভারতের সমরাস্ত্র মানম্মত নয়।

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ