বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


মিথ্যেবাদী সুচির কথা কেউ বিশ্বাস করবে না: রোহিঙ্গা নেতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

rohingaমিয়ানমারে রাখাইন প্রদেশে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত শুদ্ধি অভিযান চালানোর কথা অস্বীকার করেছেন শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি।

সম্প্রতি বিবিসিকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে মিয়ানমারের ফার্স্ট স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী  সু চি রাখাইন প্রদেশে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে পরিচালিত পরিকল্পিত হত্যাকাণ্ডের কথা অস্বীকার করেছেন। তবে তিনি স্বীকার করেন যে, সেখানে কিছু সমস্যা রয়েছে।

সু চি বলেন, রাখাইনে জাতিগত শুদ্ধি অভিযান চলছে এটি সঠিক নয়। সেখানে নানারকম শত্রুতা ও বিদ্বেষ চলছে। মুসলমানরা মুসলমানদেরকে হত্যা করছে।

তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত রোহিঙ্গা নির্যাতনের খবর সঠিক নয়। সেখানে জাতিগত শুদ্ধি অভিযান চলছে না। সেখানে তাদের নিজেদের মধ্যেই বিভাজন রয়েছে। সরকার বরং সেই বিভাজনের সমাধানে চেষ্টা করে যাচ্ছে।

সু চি’র এ ধরনের মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছেন রোহিঙ্গা এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম- এর সাধারণ সম্পাদক জমির উদ্দিন। তিনি মনে করেন, বিশ্ববাসী সু চি’র এমন ডাহা মিথ্যা কথাকে গ্রহন করবে না।

রোহিঙ্গা নিধনের অভিযোগ অস্বীকার সুচির

এমন এক সময় অং সান সু চি প্রকাশ্যে গণমাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর হামলার কথা অস্বীকার করলেন যখন দেশটিতে সরকারি নিরাপত্তা বাহিনীর অত্যাচার, গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের হাত থেকে রক্ষা পেতে লক্ষ লক্ষ মুসলমান বাংলাদেশসহ অন্যান্য প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। জাতিসংঘ সহ বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী এ ব্যাপারে তাদের উদ্বেগের কথা প্রকাশ করেছে।

সম্প্রতি মিয়ানমারের এটি সরকারি প্রতিনিদল কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের সাথে সরাসরি কথা বলে তাদের ওপর পরিচালিত অত্যাচার নির্যাতনের করুণ ও লোমহর্ষক বিবরণ শুনেছেন।

তবে সু চি বলেছেন, বিদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গারা যদি দেশে ফিরে আসে তাহলে তাদের স্বাগত জানানো হবে।

সূত্র: পার্সটুডে

বায়তুল মোকাররমে জুমা পড়াবেন মসজিদে নববীর ইমাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ