বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


৬ ঘন্টা ফেসবুক বন্ধ সম্ভব নয়: বিটিআরসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

facebook_pageআওয়ার ইসলাম: টেলিযোগাযোগ বিভাগ থেকে মতামত জানতে চাওয়া চিঠির জবাবে ফেসবুক বন্ধ করা সম্ভব নয় জানিয়েছে বিটিআরসি।

বিটিআরসির মতামতের ভিত্তিতেই ফেইসবুক বন্ধ রাখা কিংবা না রাখার চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছিলেন টেলিযোগাযোগ সচিব ।

শিক্ষার্থীদের ‘মঙ্গলের জন্য’ মধ্য রাত থেকে ছয় ঘণ্টা ফেইসবুক বন্ধ করার বিষয়ে বিটিআরসির মত চেয়ে চিঠি পাঠিয়েছিল টেলিযোগাযোগ।

চিঠির জবাবে বিটিআরসি সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ থেকে ফেসবুক বন্ধের পরিকল্পনা বাস্তবায়ন সম্ভবপর নয় বলে জানানো হয়েছে।

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, “কারিগরি দিক থেকে কেবল মাত্র ছাত্র-ছাত্রীদের জন্য ফেইসবুক বন্ধ করা সম্ভব নয়, কারণ ফেইসবুক একাউন্টে বয়স নিশ্চিত করার কোনো কার্যকরী ব্যবস্থা এখন পর্য‌ন্ত নেই।”

ইন্টারনেট গেটওয়ে থেকে ফেইসবুক বন্ধ করা হলেও প্রক্সি সার্ভার দিয়ে তা চালানোর সুযোগ থাকায় উদ্দেশ্য হাসিল না হওয়ার বিষয়টিও বলেছে বিটিআরসি। তারা আরও বলেছে, ফেইসবুক বন্ধ করা হলেও ইন্টারনেটে অন্য যোগাযোগ মাধ্যমেও একই কাজ চালিয়ে যাওয়া সম্ভব।

এছাড়া বাংলাদেশ থেকে ইউরোপ-আমেরিকায় যোগাযোগের জন্য রাতের সময়টি সুবিধাজনক বলে সেই সুযোগ বন্ধ না করার পক্ষে অবস্থান তুলে ধরেছে বিটিআরসি।

ইন্টারনেটে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেইসুবকের উপর কড়াকড়ি আরোপের প্রস্তাবটি আসে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে। পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসে এবং জঙ্গি তৎপরতায় ফেইসবুকের ব্যবহার আলোচনায় উঠে আসার প্রেক্ষাপটে গতবছর জেলা প্রশাসক সম্মেলনে এই সংক্রান্ত প্রস্তাবটি এসেছিল।জেলা প্রশাসক সম্মেলনের সেই প্রস্তাবের ভিত্তিতেই গত ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ ফেইসবুক রাতে ছয় ঘণ্টা বন্ধ রাখা সম্ভব কি না, তা জানতে টেলিযোগাযোগ বিভাগকে চিঠি পাঠায়।

৬ ঘন্টা ফেসবুক বন্ধ রাখার চিন্তা

২০১৫ সালের ১৮ নভেম্বর থেকে ২২ দিন কুপিয়ে হত্যা ও হামলার কয়েকটি ঘটনার পর জঙ্গিদের যোগাযোগের পথ বন্ধ করার কারণ দেখিয়ে বাংলাদেশে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বেশ কয়েকটি অ্যাপ ব্যবহারের সুযোগ বন্ধ রেখেছিল সরকার।

ফেইসবুক বন্ধ না করার দাবিতে শুক্রবার রাজধানীর শাহবাগে মানববন্ধন।

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ