শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাবে ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

rohinga5আওয়ার ইসলাম : প্রায় এক দশক ধরে ভারতের জম্মুসহ কয়েকটি শহরে বসবাসকারী রোহিঙ্গা মুসলিমদের মিয়ানমারে ফেরত পাঠানোর প্রস্তুতি নিয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। ওই শরণার্থীদের গ্রেফতার করে মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা সূত্রে প্রকাশ, ফরেনার্স অ্যাক্ট অনুসারে রোহিঙ্গাদের চিহ্নিত করে তাদের ফেরত পাঠানো হবে। বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারে চলমান সহিংসতায় সেখান থেকে এ পর্যন্ত কমপক্ষে ৪০ হাজার শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছে।

কেবলমাত্র জম্মুতেই ৫,৫০০ থেকে ৫,৭০০ জন রোহিঙ্গা শরণার্থী বাস করছেন। কিন্তু সরকারি মতে সঠিকভাবে গণনা করলে ওই সংখ্যা ১০/১১ হাজার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব মহর্ষির সভাপতিত্বে এক বৈঠকে ভারতে অবৈধভাবে বাস করা রোহিঙ্গা মুসলিমদের চিহ্নিতকরণ, গ্রেফতারি এবং তাদের দেশের বাইরে পাঠানো সংক্রান্ত কৌশল নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে জম্মু-কাশ্মিরের মুখ্যসচিব, পুলিশের মহানির্দেশক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জম্মু-কাশ্মিরে যুগ্মসচিব হিসেবে কাজ করা কর্মকর্তা, বিএসএফ এবং গোয়েন্দা বিভাগের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে, জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ভারতে বর্তমানে ১৪ হাজার রোহিঙ্গা মুসলিম শরণার্থী বাস করছেন। কেন্দ্রীয় সরকার অবশ্য জাতিসংঘের পক্ষ থেকে রোহিঙ্গাদের যে শরণার্থী আখ্যা দেয়া হয়েছে তার পক্ষপাতী নয়। বরং ভারতে রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশকারী হিসবেই মনে করছে সরকার। এ অবস্থায় রোহিঙ্গাদের হেফাজতে নিতে, গ্রেফতার করে সাজা দিতে  এবং তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর অধিকার রয়েছে বলে সরকার মনে করছে।
সূত্র : পার্স টুডে-এআরকেভারত সফরে ৩৩ চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে

রোহিঙ্গা নির্যাতন তদন্তের উদ্যোগ মিয়ানমানের প্রত্যাখান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ