শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


উত্তর প্রদেশের মুসলিমদের আতঙ্ক দূর করুন: মোদিকে সাইয়েদ বুখারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bukhari dilliআওয়ার ইসলাম : দিল্লির ঐতিহাসিক জামে মসজিদের ইমাম মাওলানা সাইয়্যেদ আহমদ বুখারী উত্তর প্রদেশে মুসলিমদের আতঙ্ক দূর করতে আহবান জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন।

মাওলানা বুখারী তার চিঠিতে বলেছেন, দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশে বিজেপি অপ্রত্যাশিত জয় পেয়েছে। কিন্তু গত কিছুদিন ধরে রাজ্যে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভয় এবং আতঙ্কের পরিবেশ সৃষ্টি হওয়ার খবর আসছে। তিনি এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেন, পারস্পারিক আস্থাকে উৎসাহিত করার পরিবেশ প্রতিষ্ঠিত করায় সরকারের অগ্রাধিকার দেয়া উচিত।

মাওলানা বুখারী বলেন, কেন্দ্র এবং রাজ্যে বিজেপি নির্বাচনে জয়ী হওয়ার পরে আপনি নিজেই ‘সবকা সাথ সবকা বিকাশ’ (সকলের সঙ্গে সবার উন্নয়ন) স্লোগান দিয়ে পারস্পারিক বিশ্বাস পুনর্বহালের স্পষ্ট বার্তা দিয়েছিলেন। উত্তর প্রদেশ সরকার ওই সঙ্কল্পকে বাস্তবায়ন করার জন্য আন্তরিকভাবে সচেষ্ট হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

মাওলানা বুখারী দেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও জাতীয় ঐক্য বহাল রাখতে কেন্দ্রীয় এবং উত্তর প্রদেশ সরকারের প্রতি আহবান জানান। এর মাধ্যমে গোটা দেশবাসীর নিরাপত্তা, শিক্ষা এবং সুবিচারের নিশ্চয়তা পাওয়া যেতে পারে বলে তিনি মন্তব্য করেছেন।

সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশে বিজেপি বিপুলভাবে জয়ী হওয়ার পরে সেখানে বুলন্দশহরে কয়েকটি মসজিদে বিজেপি’র পতাকা উত্তোলনের চেষ্টা, বেরেলিতে মুসলিমদের গ্রাম ত্যাগ করার জন্য আল্টিমেটাম দিয়ে পোস্টার, বেরেলিতে মসজিদে লাউডস্পিকারের মাধ্যমে নামাজ না পড়তে প্রচারপত্র ছড়ানো, অন্যথায় সেখানকার দু’টি মসজিদে নামাজ বন্ধ করে দেয়ার হুমকি দেয়াসহ বিভিন্ন ঘটনা ঘটেছে।

প্রত্যেক ক্ষেত্রে পুলিশ পদক্ষেপ নিলেও মুসলিমদের মধ্যে এসব ঘটনায় ভয় ও আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে। অধিকন্তু সেখানে কসাইখানা বন্ধ করে দেয়ায় বিশেষ করে রাজ্যের সংখ্যালঘু মুসলিমরা কাজ হারিয়ে ব্যাপক সমস্যার মুখে পড়েছেন।

সূত্র : পার্সটুডে

-এআরকে


সম্পর্কিত খবর