বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের বিকল্প নেই: আরব লীগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Alআওয়ার ইসলাম : পূর্ব জেরুজালেম আল কুদসকে রাজধানী করে একটি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহবান জানিয়েছে আরব রাষ্ট্রগুলোর শীর্ষ ফোরাম আরব লীগ। সে সময় তারা স্থবির হয়ে পড়া ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা আবারো কার্যকারভাবে শুরু করার আহবান জানায়।

জর্দানে অনুষ্ঠিত আরব লীগের শীর্ষ সম্মেলন শেষে গতকাল বুধবার এক চূড়ান্ত ঘোষণায় সংগঠনটির নেতারা অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতিস্থাপন বন্ধের  পাশাপাশি ১৯৬৭ সালের সীমান্তের ওপর ভিত্তি করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহবান জানায়।

আরব নেতারা পূর্ব জেরুজালেম আল-কুদসে ইসলামিক এবং খ্রিস্টান পবিত্র স্থাপনাগুলোর আইনগত এবং ঐতিহাসিক পটভূমি পরিবর্তন করার ইসরাইলের অপচেষ্টার নিন্দা জানিয়েছেন। পাশাপাশি মুসলমানদের পবিত্র ভূমি হিসেবে পরিচিত আল-কুদসে দূতাবাস স্থাপন না করতে বিশ্বের রাষ্ট্রগুলোর প্রতি আহবান জানিয়েছেন তারা।

এদিকে, আরব লীগের শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জর্দান নদীর পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিন্দা জানিয়ে বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা ছাড়া অন্য কোনো পন্থায়ই ফিলিস্তিন-ইসরাইল সংঘাত বন্ধ করা যাবে না।

সূত্র : পার্স টুডে

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ