২০১৭-০৩-২৭

শনিবার, ২০ অক্টোবর ২০১৮

রাশিয়ায় বিক্ষোভ: বিরোধী দলীয় প্রধানসহ আটক কয়েক শ

OURISLAM24.COM
news-image

russia_20আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে রাশিয়ায় চলছে বিক্ষোভ। বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি বর্তমান প্রেসিডেন্টের দুর্নীতিকে ব্যাপকভাবে সামনে এনে বিক্ষোভের ডাক দেন। ইন্ডিপেন্ডেন্ট

রোববার মস্কোতে দুর্নীতি বিরোধী র‌্যালি থেকে তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিন রাশিয়ায় দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয় কয়েক হাজার রাশিয়ান। ওই বিক্ষোভ মিছিল থেকে পুলিশ গ্রেপ্তার করেছে কয়েক শত নেতাকর্মী ও বিক্ষোভকারীকে।

রাজধানী পুলিশের হিসাবে মস্কোর পুশকিন স্কয়ারে সমবেত হয়েছিল প্রায় ৭ হাজার মানুষ। এর আগে ২০১১  ও ২০১২ সালে ক্রেমলিন বিরোধী বিক্ষোভ হয়েছিল। সেই বিক্ষোভের পর রোববারের বিক্ষোভ ছিল আকারে সবচেয়ে বড়। বিরোধী নেতা নাভালনির রয়েছে একটি সংগঠন। এর নাম ফাউন্ডেশন ফর ফাইটিং করাপশন। এ সংগঠনের সঙ্গে বিক্ষোভে যোগ দিতে তিনি রাশিয়ার জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছিলেন। বলেছিলেন,  ভ্লাদিভস্তক ও সেন্ট পিটার্সবুর্গ সহ বড় বড় শহরে বিক্ষোভে অংশ নিতে। তার ডাকে সাড়া দিয়েছিলেন বিপুল সংখ্যক রাশিয়ান।

উল্লেখ্য, নাভালনির ফাউন্ডেশন তদন্ত করে দেখতে পায় রাশিয়ার প্রধানমন্ত্রী দমিত্রি মেদভেদেভ বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। তার রয়েছে অনেক ম্যানসন, প্রমোদতরী ও আঙ্গুরের খামার। সরকার থেকে তিনি যে বেতন পান তা দিয়ে এ সম্পদ অর্জন করা সম্ভব নয়।

আরআর