মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


চাকরিতে সৌদি নারীদের অংশগ্রহণ বেড়েছে ১৪৫ শতাংশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

saudi-womenসৌদি আরবে দিনদিন নারীদের বাইরের কাজে অংশগ্রহণ বাড়ছে। সম্প্রতি একটি রিপোর্টে বলা হয়েছে বেসরকারি চাকরির বাজারে নারীদের অংশগ্রহণ বেড়েছে ১৪৫ শতাংশ।

রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে জেনারেল অর্গানাইজেশন ফর সোশাল ইনস্যুরেন্স (জিওএসআই) এ ৪ লাখ ৯৬ হাজার ৪শ’ নারী নিবন্ধিত হয়েছেন। ২০১২ সালের চেয়ে এই সংখ্যা ১৪৪ দশমিক ৬২ শতাংশ বেশি। ওই বছরের শেষ নাগাদ ২ লাখ ৩ হাজার ৮৮ জন নারী বেসরকারি চাকরিতে প্রবেশ করে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

জিওএসআই’র পরিসংখ্যান অনুযায়ী, বেসরকারি চাকরির ক্ষেত্রে সৌদি নারীদের প্রতিনিধিত্ব ছিল ১২ শতাংশ। ২০১৬ সালের শেষ নাগাদ যা বেড়ে ৩০ শতাংশে দাঁড়ায়। ২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে নারী কর্মীর হার আগের বছরের তুলনায় ৪.১ শতাংশ বেড়েছে।

সৌদি আরবের প্রায় ৪০ শতাংশ চাকরির ব্যবস্থা রাজধানী রিয়াদে। এই নগরীতে ২ লাখ ৩ হাজার ৬শ’ চাকরি রয়েছে। কর্মসংস্থানের ক্ষেত্রে এরপরের স্থান মক্কা প্রদেশে। এখানে ১ লাখ ৬ হাজার ৮শ’ চাকরি রয়েছে, যা ২১ দশমিক ৫ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা পূর্বাঞ্চলীয় প্রদেশ জাযানে ১১ দশমিক ৪ শতাংশ চাকরি রয়েছে। এই সংখ্যা ৫৬ হাজার ৪শ’। এখানে এ ধরনের চাকরি ১৯ শতাংশ বেড়েছে।

যদিও দেশটির বিশিষ্ট নারী ব্যবসায়ী লামা আল-সুলাইমান বলেন, যেসব নারীরা চাকরি করতে চাইছেন তারা যাতায়াত ব্যবস্থা ও শিশুদের ডে-কেয়ার সেন্টারের অপ্রতুলতাসহ বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। তিনি আরো বলেন, ছোট চাকরির প্রতিই কর্মজীবী নারীদের বেশি আগ্রহ।

২০১৬ সালের শেষ নাগাদ সৌদি আরবে বেকার নারীর সংখ্যা ৪ লাখ ৩৯ হাজার ৬শ’ তে পৌঁছেছে, যা দেশের মোট বেকারত্বের ৩৪ দশমিক ৫ শতাংশ। দেশটির বেকারত্বের মোট হার ১২ দশমিক ১ শতাংশ। সৌদি সরকার ২০২০ সাল নাগাদ নারী কর্মীর হার ২৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৮ শতাংশে উন্নীত ও বেকারত্বের হার নয় শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা করেছে।

আরএফ


সম্পর্কিত খবর