শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় যাচ্ছে কারাগারে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mufti_hannanহরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ডাদেশ বাতিলের বিরুদ্ধে  রিভিউ খারিজ করে আপিল বিভাগের দেওয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। এই রায়ের অনুলিপি সিলেটের বিচারিক আদালত, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলার এ রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা স্বাক্ষরের পর সব বিচারপতি স্বাক্ষর করেছেন। রায়ের অনুলিপি সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

মুফতি হান্নানের আইনজীবী এম কে ভদ্র বলেন, রায়ের কপি তিন আসামির কাছে পৌঁছানোর পর প্রাণভিক্ষা চাইবেন কি না, সেটি পরে জানানো হবে।

গত রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ আসামিদের রিভিউ খারিজ করে দণ্ডাদেশ বহাল রাখেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

আদালতের এই রায়ের ফলে মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকরে তেমন কোনো বাধা নেই বলেই জানিয়েছেন আইনজীবীরা। তবে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন।

চলতি বছরের ১৮ জানুয়ারি মুফতি হান্নানসহ তিনজনের ৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের প্রতিবেদন প্রকাশিত হয়। পরে গত মাসে রিভিউ করেন আসামিরা।

মুফতি হান্নান ছাড়া অপর আসামিরা হলেন শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন।

গত বছরের ১১ ফেব্রুয়ারি বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নিম্ন আদালতের রায় বহাল রেখে দণ্ড ঘোষণা করেন। রায়ে মুফতি আবদুল হান্নানসহ তিন জঙ্গির ফাঁসির দণ্ডাদেশ ও দুজনকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেট জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। নিহত হন পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন।

ঘটনার দিন অজ্ঞাতপরিচয় আসামির বিরুদ্ধে মামলা করে কোতোয়ালি থানা পুলিশ। মামলার তদন্ত শেষে ২০০৭ সালের ৩১ জুলাই মুফতি হান্নানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এর পর সম্পূরক অভিযোগপত্রের ভিত্তিতে মঈনউদ্দিন ওরফে আবু জান্দালের নাম অন্তর্ভুক্ত করে অভিযোগ গঠন করা হয়।

বিচার শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে মৃত্যুদণ্ডাদেশ দেন। এ ছাড়া মামলার অন্য দুই আসামি মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ও মুফতি মঈনউদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।

আরআর


সম্পর্কিত খবর