শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিশ্বের শক্তিধর দেশের তালিকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

world_mapবিশ্বের শক্তিশালী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্র

ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট সম্প্রতি এ তালিকা প্রকাশ করে। নাগরিকত্ব, জীবনযাত্রার মান, সংস্কৃতি, অর্থনীতি, প্রতিরক্ষা ও সামরিক ব্যবস্থার ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করা হয়। তালিকায় বিশ্বের ৮০টি দেশ স্থান পেয়েছে।

৪৯৪ বিলিয়ন পাউন্ডের প্রতিরক্ষা বাজেট, সেনাবাহিনী, আন্তর্জাতিক জোট, অর্থনীতি এবং রাজনৈতিক প্রভাব ও নেতৃত্বের কারণে যুক্তরাষ্ট্র দশে নয়ের বেশি স্কোর অর্জন করে শীর্ষে জায়গা করে নিয়েছে।

যুক্তরাষ্ট্র ৯ দশমিক ৬ নম্বর পেলেও সেনাবাহিনীতে দশে দশই পেয়েছে রাশিয়া। তবে যুক্তরাষ্ট্রকে টেক্কা দিতে না পারলেও শক্তিশালী দেশের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি। তৃতীয় স্থানে রয়েছে চীন। এ তালিকায় চীনের পরই রয়েছে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, জাপান, ইসরাইল, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, কানাডা, তুরস্ক, ইরান, সুইজারল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, পাকিস্তান, নেদারল্যান্ডস, স্পেন, কাতার, সিঙ্গাপুর, নরওয়ে, ইউক্রেন, ডেনমার্ক, মিসর, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, জর্ডানসহ আরও বেশ কয়েকটি দেশ।

সামগ্রিক তালিকায় ইউরোপ থেকে জায়গা পেয়েছে ৯টি দেশ। তালিকায় এসেছে এশিয়ার ১১টি দেশের নাম। উত্তর আমেরিকার দুটি দেশ থাকলেও লাতিনের কোনো দেশের নাম নেই। আফ্রিকার কোনো দেশের নামও তালিকায় নেই।

আরএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ