শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


লেখক প্রকাশক ও সম্পাদকদের মিলনমেলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

milonmelaরোকন রাইয়ান : বাংলাদেশের ষোলকোটি মানুView postষের ধর্মীয় চাহিদা পূরণের জন্য আলেমদের রয়েছে সাফল্যগাঁথা অতীত। সকালের রোদেলা মকতব থেকে ওয়াজের সবুজ সামিয়ানা, আলিফ বা থেকে দেশের উচ্চ শিক্ষায় মর্যাদার পালক ইত্যাদিতে রয়েছে আলেমদের অসামন্য অবদান।

হালে বাংলাভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ করার গতিময় পথে বুকটান করে দাঁড়িয়ে আছে আলেমদের সৃজনশীল প্রকাশনাশিল্প। দেশ-বিদেশের মর্যাদাশীল যে কোন প্রকাশনার সঙ্গে সমানে সমান চলবার মতো সৃজনশীল প্রকাশনাশিল্প গড়ে তুলছেন দেশের আলেমরা।

বললে বাড়িয়ে বলা হবে না, প্রকাশনাশিল্প ঘিরেই-প্রাণবন্ত হয়েছে ইসলামি ভাবধারার লেখকগণ। লেখালেখির সবুজ প্রান্তরে এখন আমাদের অনেক কোকিল। ফুল ফসল আর সাফল্যে ঘেরা লেখিয়েদের আঙ্গিনা। কওমি চেতনার এই আঙ্গিনা থেকে গড়ে ওঠছে সৃজনশীল প্রকাশনা, অনলাইন মিডিয়া, সাহিত্য সাংস্কৃতিক সংগঠন, লেখক সংগঠন ইত্যাদি।

এ ছাড়াও রুচি বৈচিত্র ও নিজস্ব চেতনা নিয়ে প্রকাশিত হচ্ছে কয়েকডজন ইসলামি ম্যাগাজিন বা মাসিক পত্রিকা। এসব পত্রিকা ঘিরেও তৈরি হয়েছে গুণবিচারী সম্পাদক, লেখক ও পাঠক। ভালো লাগার মতো বিষয় হলো, আমাদের সন্তানরাই দেশের মূলধারার মিডিয়া বা গণমাধ্যমে অদম্য সাহস নিয়ে কাজ করছেন। ছিটেফোটা সফলতাও আছে তাদের।

দেশের চিন্তাশীল আলেমদের অল্প কয়জন ভাবলেন, লেখক, প্রকাশক ও সম্পাদকদের মাঝে মেলবন্ধ প্রয়োজন। প্রয়োজন নিজেদের চেনাজানা। পয়পরিচয়। ভাবনা থেকেই কাজ শুরু। উদ্যোগ নেওয়া হয়েছে মিলনমেলার।

একটেবিলে আমন্ত্রিত হবেন, কওমি চেতনাধারী কবি, লেখক, সম্পাদক, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পি সমাজ ও সৃজনশীল প্রকাশকরা। ফলে সমৃদ্ধ হবে আমাদের লেখালেখি, সম্পাদনা ও প্রকাশনাশিল্প। আত্মসমালোচনা ও আত্মসমৃদ্ধির এই মিলনমেলা আগামী নির্মাণে সাহস জোগাবে।

চিন্তাটির বীজতলা কালের শক্তিমান লেখক মুহাম্মদ যাইনুল আবিদীন। সঙ্গে আছেন আরও কয়েকজন।

মেলবন্ধনের চিন্তাকে সামনে রেখে আগামী ২৬ মার্চ ২০১৭ সকাল ৯টায় রাজধানীর বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রের ‘ইসফেন্দিয়ার জাহেদ হাসান’ মিলনায়তনে একটি মিলনমেলার আয়োজন করা হয়েছে।

আমন্ত্রণ জানানো হচ্ছে, দেশের ইসলামি ভাবধারার খ্যাতিমান লেখক, সৃজনশীল প্রকাশক ও সম্পাদকদের।

আয়োজনটি বাস্তবায়ন করতে তৈরি করা হয়েছে, লেখক প্রকাশক ও সম্পাদকদের মিলনমেলা প্রস্তুতি কমিটি।

কমিটিরর আহবায়ক, মাকতাবাতুল আযহাররের কর্নধার মাওলানা ওবায়দুল্লাহ আযহারী।

hafez_nesar_quranপ্রস্তুতি কমিটির সদস্যরা হলেন,  শিক্ষাবিদ লেখক ও গবেষক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, মাকতাবাতুল আশরাফের কর্ণধার মাওলনা হাবিবুর রহমান খান, কিশোরস্বপ্ন সম্পাদক মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভী,  বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র বিভাগীয় সম্পাদক, মুফতি এনায়েতুল্লাহ, মাদানী কুতুবখানার কর্ণধার মুফতি আমিমুল ইহসান, বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের সাধারণ সম্পাদক জহির উদ্দিন বাবর, লেখক ও অনুবাদক আবদুল্লাহ আল ফারূক, দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক মাসউদুল কাদির, নন্দিত উপস্থাপক ও টিভি আলোচক, গাজী মুহাম্মদ সানাউল্লাহ, প্রিয় ডটকম প্রিয় ইসলামের এডিটর ইনচার্জ মাওলানা মিরাজ রহমান, রাহনুমা প্রকাশনীর প্রকাশক মাওলানা মাহমুদুল ইসলাম, দৈনিক আলোকিত বাংলাদেশের বিভাগীয় সম্পাদক আলী হাসান তৈয়ব,  মাকতাবাতুল ইসলামের প্রকাশক মাওলানা আহমাদ গালীব প্রমুখ।

প্রস্তুতি কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন দৈনিক আমাদের অর্থনীতির সিনিয়র বিভাগীয় সম্পাদক এবং আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম সম্পাদক হুমায়ুন আইয়ুব।

মিলনমেলা সম্পর্কে প্রস্তুতি কমিটির আহবায়ক মাওলানা ওবায়দুল্লাহ আযহারী বলেন, ইসলামি ভাবধারায় সাহিত্য ও প্রকাশনা জগতে প্রচুর মানুষ কাজ করছেন। তবে সবার মধ্যে সংযোগ বা ওঠাবসা হয়ে উঠে না সাধারণত। এ মিলনমেলাটি সে উদ্দেশেই করা হচ্ছে। এ আয়োজনে সবার উপস্থিতি ও সার্বিক সহযোগিতা কামনা করছি।

প্রস্তুতি কমিটির সদস্য সচিব, হুমায়ুন আইয়ুব বলেন, সাধীনতা উত্তর বাংলাদেশে আলেম সমাজ সৃজনশীল লেখালেখি ও প্রকাশনা জগতে ব্যাপকভাবে কাজ করছেন। সাধারণ মানুষ,  দেশ ও সমাজে আমাদের কাজগুলো যথাযথভাবে মূল্যায়িত হচ্ছে না। তিনশ্রেণী মানে; আমাদের লেখক প্রকাশক ও সম্প্রদকদের পরস্পর ভাবনাবিনিময় হলে কাজের গতি আসবে। সেই উপলক্ষেই আমাদের এই আয়োজন। সফলতার জন্য সবার আন্তরিক সহযোগিতা ও পরামর্শ কামনা করেন তিনি।

এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ