শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সিরিয়ায় ছয় বছরে সাড়ে চার লাখ মানুষের মৃত্যু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

357আওয়ার ইসলাম : সিরিয়ায় ছয় বছরের গৃহযুদ্ধে প্রায় ৪ লাখ ৬৫ হাজার মানুষ নিহত ও নিখোঁজ হয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য প্রকাশ করেছে।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, যুদ্ধের শুরু থেকেই তারা নিহতদের তথ্য সংগ্রহ করছিল। এ পর্যন্ত তারা ৩ লাখ ২১ হাজার মানুষ নিহত হওয়ার তথ্য সংগ্রহ করেছে। একই সঙ্গে আরও ১ লাখ ৪৫ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন বলে তথ্য সংগ্রহ করা হয়েছে।

অবজারভেটরি জানায়, নিহতদের মধ্যে ৯৬ হাজার বেসামরিক মানুষ রয়েছেন। সিরীয় সরকারি বাহিনী ও তাদের মিত্রদের হামলায় মৃত্যু হয়েছে ৮৩ হাজার ৫০০ বেসামরিক নাগরিকের। এর মধ্যে বিমান হামলায় ২৭ হাজার ৫০০ জন এবং কারাগারে বন্দি নির্যাতনে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৬০০ জনের। আর বিদ্রোহীদের হামলায় মৃত্যু হয়েছে ৭হাজার বেসামরিক নাগরিকের।

ছয় বছর আগে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভের মধ্য দিয়ে এ গৃহযুদ্ধ শুরু হয়েছিল। এরপর এ গৃহযুদ্ধে জড়িয়ে আন্তর্জাতিক ও আঞ্চলিক শক্তিগুলো। সংঘাতময় পরিস্থিতির সুযোগে ইসলামিক স্টেট সিরিয়ার বেশ কিছু অঞ্চল দখল করে। গৃহযুদ্ধের ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় শরণার্থী সংকট তৈরি হয়।

এছাড়া ইসলামিক স্টেট (আইএস)-এর হামলায় ৩ হাজার ৭০০ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট ও তুরস্কের হামলায় মৃত্যু হয়েছে ৯২০ জন বেসামরিক নাগরিকের।

গৃহযুদ্ধে প্রেসিডেন্ট আসাদের সমর্থনে বিমান হামলা চালায় রাশিয়া। আর বিদ্রোহীদের পক্ষে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। সীমান্তে কুর্দিদের দমনে অভিযান চালায় তুরস্কও।

সিরীয় সরকার ও রাশিয়া বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা, নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের কথা অস্বীকার করে আসছে। অধিকাংশ বিদ্রোহী গোষ্ঠী, মার্কিন জোট এবং তুরস্কও বেসামরিক নাগরিকদের ওপর হামলার কথা অস্বীকার করে আসছে।

-এআরকে


সম্পর্কিত খবর