শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সৌদি-ইন্দোনেশিয়ার মধ্যে ১১ চুক্তি স্বাক্ষর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

saudi-indonesiaসৌদি আরব এবং ইন্দোনেশিয়ার মধ্যে ১১টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার বাণিজ্য থেকে শুরু করে বিমানসহ বেশ কিছু বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সৌদির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ মুসলিম প্রধান দেশটিতে সফর করছেন। তার এই সফরেই দু’দেশের মধ্যে গুরুত্ব চুক্তিগুলো স্বাক্ষরিত হলো।

ইন্দোনেশিয়ার হালিম আন্তর্জাতিক বিমানবন্দরে প্রেসিডেন্ট জোকো ওইদোদো, পররাষ্ট্রমন্ত্রী রেতনো লেসতারি প্রিয়ানসারি মারসুদি এবং ধর্ম বিষয়কমন্ত্রী লুকমান হাকিম সাইফুদ্দিন এবং বেশ কয়েকজন কর্মকর্তা বাদশাহ সালমানকে উষ্ণ অভ্যর্থনা জানান।

মানব পাচার, সন্ত্রাসবাদ এবং মাদক পাচারের মতো অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে পারস্পরিক সহযোগিতা এবং অর্থনৈতিক উন্নয়নে ইন্দোনেশিয়াকে ১ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।

দু’দেশের মধ্যে বিজ্ঞান, স্বাস্থ্য এবং অপরাধের বিরুদ্ধে লড়াইসহ বেশ কিছু বিষয়ে সহযোগিতার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ ইন্দোনেশিয়ার পার্লামেন্টে বক্তব্য দেবেন সৌদি বাদশাহ। তিনি জাকার্তার একটি গুরুত্বপূর্ণ মসজিদে সফর করবেন।

এই সফরে সৌদি বাদশাহ ইন্দোনেশিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মুসলিম সংস্থার নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

বাদশাহ সালমানের এই সফরকে ঐতিহাসিক সফর বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট উইদোদো। বাদশাহর এই সফরে দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেছেন তিনি।

বাদশাহ সালমানের উদ্দেশে প্রেসিডেন্ট উইদোদো বলেন, মুসলিম প্রধান ইন্দোনেশিয়ার সঙ্গে সৌদি আরবের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক ভবিষ্যতেও থাকবে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ