শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


এথেন্সে নির্মিত হচ্ছে প্রথম সরকারি মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

[caption id="attachment_27737" align="aligncenter" width="876"]athens 1 এথেন্সে প্রথম সরকারি মসজিদের নকশা[/caption]

আওয়ার ইসলাম : দীর্ঘ ১৭ বছর অপেক্ষার পর গ্রিসের এথেন্স নগরীতে প্রথম সরকারি মসজিদ নির্মিত হতে যাচ্ছে। ফলে এখন ঐতিহাসিক এথেন্স নগরীতে নির্মিত মুসলমানের স্বপ্নের প্রথম সরকারি মসজিদ।

কিন্তু ইতালির মুসলিমগণ এখনো তা বিশ্বাস করতে পারছেন না। এথেন্সে অবস্থানকারী ফিলিস্তিনি মুসলিম নুরুল্লাহ আবিদ বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে মানুষকে মসজিদ নির্মাণের ব্যাপারে বলতে শুনছি। কিন্তু আমি নিজ চোখে নির্মাণ কাজ শুরু না হওয়া পর্যন্ত বিশ্বাস করবো না।’

উল্লেখ্য এথেন্সে প্রায় ১২টি বেসরকারি মসজিদ রয়েছে। এবং সেখানে প্রায় তিন লাখ মুসলিম বসবাস করে সেখানে। তাদের অধিকাংশ আফগানিস্তান, পাকিস্তান ও মিসর থেকে আগত।

স্থানীয় উগ্রপন্থীরা এথেন্সে মসজিদ নির্মাণের বিরোধিতা করছে। তারা ‘মসজিদ নয়’ এবং ‘এদেরকে শহরের বাইরের রাখুন’ প্লেকার্ড প্রদর্শন করেছে।

[caption id="attachment_27738" align="aligncenter" width="925"]athens turki তুর্কি আমলে নির্মিত এথেন্স জামে মসজিদ। এটি এখন জাদুঘর।[/caption]

তবে স্থানীয় মুসলিমগণ ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আমরা কেনো দ্বিতীয় শ্রেণীর নাগরিক হয়ে থাকবো। ইউরোপীয় ইউনিয়নের একমাত্র রাজধানী এথেন্স যেখানে কোনো সরকারি মসজিদ নেই।

সরকারি মসজিদের উদ্যোগ ২০০০ সালে নেয়া হয়। কিন্তু দীর্ঘ দিন ধরে তা বাস্তবায়ন করা হয় নি। অবশেষে আলোর মুখ দেখবে এথেন্সের সরকারি মসজিদ।

-এআরকে


সম্পর্কিত খবর