শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


রাখাইন রাজ্যে ফের সেনা-বিদ্রোহী সংঘাত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

myanmar arnyআওয়ার ইসলাম : আবারও সংঘাতের খবর পাওয়া গেছে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে। বাংলাদেশ সীমান্তবর্তী অশান্ত রাখাইন রাজ্যে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে দুই সেনা আহত হওয়ার খবর পাওয়া গেছে।

শনিবার রাতে এক বিবৃতিতে রাখাইন রাজ্যের কাউন্সেলর এ খবর দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, শুক্রবার বিকেলে বাংলাদেশ সীমান্তে সশস্ত্র একটি দলের সঙ্গে পাঁচ মিনিটের সংঘর্ষে দুই সেনা আহত হন।

বিতৃতিতে আরেো বলা হয়, “বুথিদায়ুং শহর সংলগ্ন সীমান্তের ৫৬ ও ৫৭ নং পিলারের মধ‌্যবর্তী স্থানে শ্রমিকরা বেঁড়া লাগানোর প্রস্তুতি নেওয়ার সময় বাংলাদেশের অংশে অবস্থিত পাহাড় থেকে কালো পোশাক পরা প্রায় ৩০ জন সশস্ত্র ব‌্যক্তি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করে।”

মিয়ানামার নিরাপত্তা বাহিনীর পাল্টা গুলিবর্ষণের মুখে ওই সশস্ত্র ব‌্যক্তিরা তাদের অবস্থান ছেড়ে চলে যায় বলে বিবৃতিতে দাবি করা হয়।

এই বিষয়ে যোগাযোগ করা হলে কক্সবাজার বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল রকিবুল ইসলাম বলেন, “এ ধরনের কোনো খবর আমরা জানি না। সীমান্তে বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) যথাযথ নজরদারি আছে। এ ধরনের কোনো খবর আমাদের জানা নেই।”

৯ অক্টোবর রাখাইনের বাংলাদেশ সীমান্তবর্তী একটি নিরাপত্তা চৌকিতে বিদ্রোহীদের এক হামলায় মিয়ানমারের নয় সীমান্ত পুলিশ নিহত হন। তার পরপরই উত্তর রাখাইনের বিদ্রোহীদের দমনের নামে রোহিঙ্গা বিরোধী সেনা অভিযান শুরু করে মিয়ানমার। ওই হামলার জন‌্য রোহিঙ্গা বিদ্রোহীদের দায়ী করেছে মিয়ানমার সরকার।

জাতিসংঘের হিসাবে, অভিযান শুরুর পর প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে মানবিক আশ্রয় নিতে বাধ‌্য হয়েছেন।

জাতিসংঘ জানিয়েছে, রোহিঙ্গা বিরোধী দমনাভিযানে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়ে থাকতে পারে এবং জাতিগত নির্মূলের মতো ঘটনাও ঘটে থাকতে পারে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ