বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ভেনিসে অঙ্কুর প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

polash-1ইতালি প্রতিনিধি
ইতালির ভেনিসে অঙ্কুরের ৪র্থ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ভেনিস বাংলা স্কুলের আয়োজনে এ প্রতিযোগিতায় প্রায় অর্ধশত প্রবাসী ছেলে মেয়েরা অংশগ্রহণ করে। বর্ণমালা, চিত্রাঙ্কণ এবং কবিতা আবৃত্তি, এই তিনটি বিষয়ে তিন গ্রুপে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ী ২৪ জন প্রতিযোগিকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার প্রদান করা হয় এবং প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সান্তনা পুরস্কার দেয়া হয়।
গতকাল (শনিবার) ভেনিস বাংলা স্কুলের হল রুমে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার মূল শিরনাম ছিল 'একুশ আমার চেতনা'। প্রবাসী ছেলে মেয়েদের একুশের সাথে পরিচয় করিয়ে দিতে এবং মাতৃভাষা বাংলার প্রতি আগ্রহী করে তুলতে প্রতি বছর এই আয়োজন করা হয়। বয়স অনুপাতে ছেলে মেয়েদের তিন গ্রুপে ভাগ করে বাংলা বর্ণমালা, চিত্রাঙ্কন এবং কবিতা আবৃ্ত্তির প্রতিযোগিতা করা হয়।
polash-2
অঙ্কুর নামের এই প্রতিযোগিতার প্রধান উদ্যোগতা প্রবাসী সাংবাদিক মনিরুজ্জামান মনির। তিনি এবং অন্যান্য সাংবাদিকরা সম্মিলিত ভাবে রাজধানী রোমসহ ইতালির বিভিন্ন শহরে গত সাত বছর যাবৎ এই প্রতিযোগিতার আয়োজন করেন। এরই ধারাবাহিকতায় গত চার বছর যাবৎ জলকন্যা ভেনিসে অঙ্কুর প্রতিযোগিতা করা হয় ভেনিস বাংলা স্কুলের মাধ্যমে। ভেনিসে এই প্রতিযোগিতার সমন্বয় করেন সাংবাদিক নাজমুল হোসেন।
এবারের অঙ্কুর প্রতিযোগিতায় বিচারক ছিলেন, এমডি আকতার উদ্দিন, নাসরিন আক্তার এবং শাহিদা হান্নান। বিজয়ীদের নাম ঘোষনা করেন পলাশ রহমান।
অনুষ্ঠানে বক্তৃতা করেন, ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, ভেনিস পৌরসভার কর্মকর্তা মারতা আনসেলমি, রুনু আক্তার, নাসির উদ্দিন পান্না, মোহাম্মদ আশিক প্রমূখ। এছাড়াও সুরাইয়া আক্তার, মতিউর রহমান, ফখরুল চৌধুরী, আলম হুসাইন, সাইদুল ইসলাম রানা, সুমন খলিফা, আইমুন নাহার পলি, তাউহিদুর রহমান লিমন, কাজী মাহফুজ রানা, সাংবাদিক এমদাদুল হক এমদাদ, জাকির হোসেন সুমন, কাজী টিপুসহ কম্যুনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
polash-3
তিন গ্রুপের চিত্রাঙ্কণে প্রথম হয়েছে, শিফা আহমেদ, অথৈ শেখ, বাশার লাবিবা। বাংলা বর্ণমালায় অপুর্ব, মোহাম্মদ সাইফ, তানজিনা আক্তার। কবিতা আবৃত্তিতে সামিয়া জাহান, মাহিদুল হক, শিশির মিয়া।
-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ