শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

আজ শুরু হলো বেসরকারি প্রাক হজ্জ নিবন্ধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Hajj_dhormoআওয়ার ইসলাম : আজ রবিবার থেকে শুরু হচ্ছে বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের প্রাক নিবন্ধন। লাইসেন্সপ্রাপ্ত মোট ৯শ ৬৪টি হজ এজেন্সির মাধ্যমে চলতি বছরের প্রাক নিবন্ধন কার্যক্রম পরিচালিত হবে।
আগামী ৩০ মার্চ পর্যন্ত এই নিবন্ধন কার্যক্রম চলবে। চলতি বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন।
এদিকে শনিবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) বেগম হাসিনা শিরীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিবদ্ধ হজ এজেন্সিগুলো আগামী তিনদিনের মধ্যে আগের প্রাক নিবন্ধনসহ ১৫০ জনের প্রাক নিবন্ধন করতে পারবেন। তাদের ডাটা এন্ট্রির পর ভাউচারের মাধ্যমে একত্রে ১৫০ জনের টাকা জমা দিয়ে প্রাক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।
এ বছর প্যাকেজ মূল্য সর্বনিম্ন নির্ধারণ করা হয়েছে (কোরবানি ব্যতীত) ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা বলে জানা গেছে। প্যাকেজের মূল্য প্রতি মার্কিন ডলার ৮০ টাকা ৫০ পয়সা এবং সৌদি রিয়াল ২১ টাকা ৫০ পয়সা হারে ধরা হয়েছে। কোরবানির জন্যে যাত্রীকে সঙ্গে আরো ১০ হাজার ৭৫০ টাকা নিতে হবে। এই প্যাকেজে মক্কায় বাড়ির দূরত্ব হবে ২ কিলোমিটারের মধ্যে এবং মদিনা মনওয়ার বাড়ির দূরত্ব হবে ১ হাজার মিটার।
সৌদি সরকারের নিয়মানুযায়ী হারাম শরীফ থেকে ২ কিলোমিটারের বেশি দূরত্বে বাড়ি হলে অবশ্যই গাড়ির ব্যবস্থা রাখতে হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ