বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

তালেবানকে বৈধতা দিতে চায় রাশিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

markin_sena2আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনীর কমান্ডার অভিযোগ করেছেন, রাশিয়া ‘প্রকাশ্যে তালেবানকে বৈধতা দিয়ে’ আফগানিস্তানে মার্কিন ভূমিকাকে অস্বীকার করার চেষ্টা করছে। জেনারেল জন নিকোলসন বৃহস্পতিবার মার্কিন সিনেটের আর্মড সার্ভিস কমিটিতে দেয়া এক বক্তব্যে এ অভিযোগ করেন।

তিনি বলেন, আফগানিস্তানে রাশিয়ার নাক গলানোর বিষয়টি চলতি বছর আমেরিকার জন্য আরো বেশি কঠিন পরিস্থিতি সৃষ্টি করেছে।

এই মার্কিন জেনারেল বলেন, রুশ সরকার সম্প্রতি আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে  আলোচনার জন্য তালেবানকে মস্কোয় আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু সেখানে আফগান সরকারের কোনো প্রতিনিধিকে ডাকা হয়নি।  এ থেকে বোঝা যায়, মস্কো তালেবানকে আফগানিস্তানের একমাত্র বৈধ প্রতিনিধি বলে মনে করছে।

জেনারেল নিকোলসন আফগান সেনাবাহিনীকে ‘যথাযথ প্রশিক্ষণ’ দেয়ার জন্য আফগানিস্তানে আরো কয়েক হাজার মার্কিন সেনা মোতায়েনের জন্য সিনেট কমিটির কাছে দাবি জানান।

আমেরিকার পক্ষ থেকে এর আগে এ ধরনের অভিযোগের জবাব দিয়েছে রাশিয়া। মস্কো তালেবানকে কোনো ধরনের সহায়তা দিতে অস্বীকৃতি জানিয়ে বলেছে, এই জঙ্গি গোষ্ঠীকে আলোচনার টেবিলে আনার জন্য এটির সঙ্গে যোগাযোগ কমিয়ে দিয়েছে রাশিয়া।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ