বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


উত্তর প্রদেশের নির্বাচনে বসপাকে সমর্থন দিলেন মাওলানা বুখারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

journalism_cors4

ভারতের উত্তর প্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন সমাজবাদী পার্টির (সপা) সমালোচনা করে বহুজন সমাজ পার্টিকে (বসপা) সমর্থনের ঘোষণা দিলেন দিল্লির ঐতিহাসিক জামে মসজিদের শাহী ইমাম মাওলানা সাইয়্যেদ আহমদ বুখারী। এক বেসরকারি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে মাওলানা বুখারী সপার বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ করেছেন।

উত্তর প্রদেশে আগামীকাল ১১ ফেব্রুয়ারি (শনিবার) প্রথম দফায় ৭৩ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। পশ্চিম উত্তর প্রদেশের সংশ্লিষ্ট ওই এলাকায় মুসলিম ভোটারদের প্রভাব থাকায় শাহী ইমামের ওই ঘোষণা নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

শাহী ইমাম ২০১২ সালে লক্ষনৌতে একটি পাঁচতারা হোটেলে সমাজবাদী পার্টির তৎকালীন প্রধান মুলায়ম সিং যাদবের সঙ্গে সংবাদ সম্মেলনে সপাকে সমর্থনের ঘোষণা দিয়েছিলেন।

গতকাল (বৃহস্পতিবার) মাওলানা বুখারী বলেন, ‘সমাজবাদী পার্টির শাসনে রাজ্যে মুসলিমদের অধিকার হনন করা হয়েছে। মুজাফফরনগর, মথুরা, গাজিয়াবাদসহ রাজ্যে ৪০০-র বেশি সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা সহ্য করতে হয়েছে। এসব ছাড়াও দাদরিতে মুহাম্মদ আখলাক এবং প্রতাপগড়ে পুলিশের ডিএসপি জিয়াউল হককে হত্যা করা হয়েছে।’

উত্তর প্রদেশে মুসলিমদের দুরবস্থার জন্য ক্ষমতাসীন সপা সরকার সবচেয়ে বেশি দায়ী বলে মন্তব্য করে মাওলানা বুখারী বলেন, ‘এর প্রমাণ হচ্ছে ২০১২ সালের সপা’র নির্বাচনি ইস্তেহারে মুসলিমদের জনসংখ্যার অনুপাতে সংরক্ষণ (কোটা) দেয়া, রঙ্গনাথ মিশ্র কমিশন এবং সাচার কমিটির রিপোর্ট কার্যকর করাসহ অনেক প্রতিশ্রুতি দেয়া হলেও তার একটিও পূরণ করা হয়নি।’

মাওলানা বুখারী সপা’র বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, তারা কেবল ‘যাদব’ সম্প্রদায়ের উন্নয়নের জন্য কাজ করেছে এবং মুসলিমদের উপেক্ষা করেছে।

একই দিন আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্র সঙ্ঘের পক্ষ থেকে বসপাকে সমর্থনের ঘোষণা দেয়া হয়েছে।

রাষ্ট্রীয় উলামা কাউন্সিলের সংবাদ সম্মেলন

অন্যদিকে, বুধবার রাষ্ট্রীয় উলামা কাউন্সিলের পক্ষ থেকেও বসপাকে সমর্থনের ঘোষণা দেয়া হয়েছে। কাউন্সিলের জাতীয় সভাপতি মাওলানা আমীর রশাদি বসপা মহাসচিব নাসিমুদ্দিন সিদ্দিকির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ওই ঘোষণা দিয়েছেন। মাওলানা আমীর রশাদি বলেছেন, সপা তাদের গত ৫ বছরের কার্যকালে মুসলিমদের স্রেফ প্রতারণা করেছে। এজন্য নির্বাচনে বসপাকে সমর্থন করছে উলামা কাউন্সিল।

বসপার প্রশংসা করে মাওলানা রাশাদি বলেন, বসপা ১০২ জন মুসলিম প্রার্থী দিয়ে তাদের নিয়ত স্পষ্ট করেছে। তাদের আমলে আইনশৃঙ্খলা ভালো ছিল। মুসলিম এবং দলিতদের অবস্থা একইরকম বলে উল্লেখ করে তিনি বলেন, বসপা প্রধান মায়াবতীর ওপর আমাদের আস্থা রয়েছে।

পার্সটুডে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ