শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বয়স্কা মা-বাবাকে না দেখলে বেতন কাটা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

old menআওয়ার ইসলাম : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যে একটি অভিনব আইন প্রণয়নের প্রস্তাব উঠেছে। সরকারি কর্মচারীরা তাদের বাবা-মায়ের ঠিকমতো দেখাশোনা না করলে তাদের বেতন থেকে একটা অংশ কেটে নেয়া হবে।
আসামের অর্থমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মা এ সপ্তাহে রাজ্যের বাজেট পেশ করতে গিয়ে এ কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, এই নতুন নিয়ম ২০১৭-১৮ অর্থ বছর থেকেই চালু হবে।

তিনি বলেন, ‘বয়স্ক বাবা-মায়ের যত্ন নেয়া প্রত্যেক সন্তানের কর্তব্য। যদি কোনো সরকারি কর্মচারী সেটা না করেন তাহলে সরকারই তার মাইনে কেটে নিয়ে সেই কর্তব্য পালন করবে।

কর্মচারীদের মাইনে থেকে যে টাকা কাটা হবে সেটা তাদের বাবা-মায়ের ভরণপোষণের কাজেই ব্যয় করা হবে বলে জানিয়েছে সরকার।

ভারতের বিভিন্ন রাজ্যে অভিযোগ উঠেছে, যথেষ্ট আর্থিক সামর্থ্য থাকা সত্ত্বেও ছেলেমেয়েরা অসুস্থ বাবা-মায়ের দিক থেকে নজর ফিরিয়ে নিয়েছেন। তারা বৃদ্ধ বাবা-মায়ের কোনো দায়িত্ব পালন করছেন না।

অনেক ক্ষেত্রে এমন বহু অসহায় বাবা-মা আদালতেরও শরণাপন্ন হয়েছেন। কখনও কখনও আদালতের রায়ে তারা সন্তানের বাড়িতে আবার ফিরে যাওয়ার অধিকারও পেয়েছেন।

এই সামাজিক সমস্যার প্রতিকারে আসাম সরকার যে অভিনব পন্থার কথা ভেবেছে তা অন্য কোনও রাজ্যে কখনও প্রয়োগ করা হয়নি। তবে এতে কতটা কাজ হবে সেটাই এখন দেখার অপেক্ষা।

সূত্র : আনন্দ বাজার পত্রিকা

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ