শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলে হামলা: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’

'মুসলিম সংস্কৃতির' বিরুদ্ধে লড়াই করছে যে গ্রাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hangeryহাঙ্গেরির প্রত্যন্ত এক গ্রাম এ্যাজোথালোম সেখানে 'মুসলিম পোশাক' পরা, আজান দেয়া, এবং সমকামীদের নিষিদ্ধ করেছে। তারা বলছে, তারা 'সাংস্কৃতিক বহুত্ববাদ' এবং 'মুসলিম সংস্কৃতির' বিরুদ্ধে লড়াই করছে।

এই গ্রামের মেয়র লাৎসলো টোরোৎস্কাই বিবিসি'র এক অনুষ্ঠানে বলেছেন, তারা চান, পশ্চিম ইউরোপ থেকে খ্রীষ্টান এবং মাল্টিকালচারালিজম-বিরোধীরা এখানে এসে বসতি স্থাপন করুক।

গ্রামটিতে স্থানীয় আইন করে হিজাব, আজান ও সমকামীদের প্রকাশ্যে আদর-সোহাগ করা সিষিদ্ধ করা হয়েছে। মসজিদ নির্মাণ নিষিদ্ধ করার জন্য আইনে পরিবর্তন আনা হচ্ছে।

একাধিক আইনজীবী বলেছেন, এসব আইন হাঙ্গেরির সংবিধানের বিরোধী। এ ব্যাপারে সরকার ফেব্রুয়ারি মাসেই তাদের চুড়ান্ত মত জানাবে।

তবে স্থানীয় লোকের মধ্যে এসব আইনের পক্ষে সমর্থন আছে।

 

গ্রামটিতে মাত্র দুজন মুসলিম বাস করেন। তারা মনোযোগ আকৃষ্ট করার ভয়ে সাংবাদিকদের সাথে কথা বলতে চান না।

তাদের কথা, তারা নিকাব পরেন না এবং গ্রামের অন্য লোকদের সাথে তারা মিলেমিশে আছেন।

রাজধানী বুদাপেস্ট থেকে গ্রামটি দু'ঘন্টার পথ। এখান থেকে হাঙ্গেরি-সার্বিয়া সীমান্ত খুব কাছে। ইউরোপে অভিবাসী সংকটের সময় ওই সীমান্ত দিয়ে মধ্যপ্রাচ্য থেকে অন্তত ১০ হাজার লোক ইউরোপে ঢুকেছে।

সীমান্তের পথে দেখা হাজার হাজার অভিবাসীর কাফেলা এই গ্রামের লোকদের মনে ভয় ধরিয়ে দিয়েছে, অভিবাসী-বিরোধী মানসিকতা তীব্র করেছে।

গ্রামের লোকেরা এখন পালা করে সীমান্তে ২৪ ঘন্টা পাহারা বসিয়েছেন।

মেয়র লাৎসলো টোরোৎস্কাই বলছেন তারা চান গ্রামের ঐতিহ্য বজায় রাখতে - যা মুসলিমরা এখানে এসে বসতি স্থাপন করলে হবে না। "আমরা দেখেছি পশ্চিম ইউরোপে বড় বড় মুসলিম কমিউনিটি আছে যারা খ্রীষ্টান সমাজের সাথে যুক্ত হতে পারে নি। এখানে তা হোক তা আমরা চাইনা।

তিনি বলেন, আমরা চাই ইউরোপে ইউরেপিয়ানদের থাকুক, এশিয়া এশীয় দের থাকুক, আর আফ্রিকা আফ্রিকানদের। আমাদের কথা খুব সহজ-সরল।

নাইটস টেম্পলার ইন্টারন্যাশনাল নামে একটি সংগঠন এই গ্রামে বাড়ি কিনে থাকার জন্য ফেসবুকে বিজ্ঞাপন দিয়েছে। বিতর্কিত ব্রিটিশ ন্যাশনাল পার্টির নিক গ্রিফিন সহ কয়েক জন নেতা এর সদস্য।

গ্রামের মেয়র বলেন, এ গ্রাম তার ভাষায় 'মুসলিম সংস্কৃতির বিরুদ্ধে লড়াইয়ে' নেতৃত্ব দিতে পারে।

তিনি কি একটি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গ্রাম গড়ে তুলতে চান?

এ প্রশ্নের জবাবে মি টোরোসৎকাই বলেন, "আমি শ্বেতাঙ্গ শব্দটা ব্যবহার করি নি। তবে যেহেতু আমরা শ্বেতাঙ্গ, ইউরোপীয়, এবং খ্রীষ্টান - তাই আমরা সেভাবেই থাকতে চাই।"

সূত্র: বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ