বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


#VisitMyMosque মসজিদ নিয়ে যুক্তরাজ্যের অনন্য উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

vijit_mosque

আওয়ার ইসলাম: যুক্তরাজ্যে রোববার দেড়শ'রও বেশি মসজিদ সর্বসাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

ইসলাম সম্পর্কে জানা এবং প্রশ্ন করতে উৎসাহিত করার লক্ষ্যে #VisitMyMosque (আমার মসজিদে ঘুরে আসুন) নামে এই ইভেন্টটির উদ্যোক্তা মুসলিম কাউন্সিল অফ ব্রিটেন। খবর বিবিসি বাংলা

রোববার পুরো দিনভর #VisitMyMosque হ্যাশট্যাগটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ড করতে দেখা যায় এবং বিভিন্ন মানুষ তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন।

উদ্যোগটি ব্যাপক সাড়া ফেলে যুক্তরাজ্যে। ভিন্নধর্মাবলম্বীরা যারা মসজিদ নিয়ে নানারকম মন্তব্য করতেন তারা দেখে আসেন মসজিদ। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা প্রতিক্রিয়াও পেশ করেন।

Image may contain: 1 person, sitting and beard

ইসলামের অসাম্প্রদায়িক চেতনা ও উদারতার নিদর্শন হিসেবেই এ উদ্যোগ নেয় মসজিদ কর্তৃপক্ষ। এতে খুশি অন্য ধর্মাবলম্বীরাও। দিনব্যাপী সেখানে ধর্মীয় নানা আয়োজন হয় এবং তা দেখে রীতিমতো উৎসাহ প্রকাশ করেন অনেকে।

স্বামী ও কন্যাকে নিয়ে ওকিংয়ের শাহ জাহান মসজিদে বেড়িয়ে আসার পর র‍্যাচেল এস্পোস্তি টুইটারে উদ্যোগকে ভালোবাসাপূর্ণ বলে মন্তব্য করেন।

লিডসে আলী আসলাম তার শিশুপুত্রকে প্রথমবারের মত মসজিদ দেখাতে নিয়ে যান। আলী তার টুইটারবার্তায় লেখেন, তিনি যেই এলাকায় বেড়ে উঠেছেন সেখানেই সড়কের শেষপ্রান্তে ছিল এই মক্কা মসজিদটি। মসজিদের ভেতরের সুন্দর কারুকার্যের তাকে মুগ্ধ করেছে বলে জানান।

বোল্টনের জাকারিয়া জামে মসজিদ পরিদর্শনের পর এলিজাবেথ কস্টেলো বলেন, তিনি সেখানে গিয়ে গর্বিত এবং নতুন একজন বন্ধুও হয়েছে তার।

"আব্রাহাম খুবই দারুণ একজন মানুষ। সে আমাদের অনেক সময় নিয়ে মসজিদ ঘুরে দেখিয়েছে, নামাজের সময় জানিয়েছে, মৃতদেহ ধোয়ার ব্যবস্থা সম্পর্কে বলেছে। আমাদের সব প্রশ্নের উত্তর পেয়েছি"।

Image may contain: 5 people, people sitting


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ