শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

কাশ্মীর কোনোদিন ভারতের অংশ ছিলো না: নিবেদিতা মেনন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nibedita-menonআওয়ার ইসলাম : কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ নয়। ভারত কোনোদিন ভারতের অংশ ছিলো না। বলপূর্বক কাশ্মীর ভূখণ্ড দখল করে রেখেছে দিল্লি দাবি করেছেন দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপিকা নিবেদিতা মেনন।

অধ্যাপিকা নিবেদিতা মেনন যোধপুর বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনা সভায় অংশ নিয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তরফ থেকে আয়োজিত ওই সভার আলোচ্য বিষয় ছিল ‘ইতিহাস পুনর্ব্যাখ্যা: জাতি, ব্যক্তি ও সংস্কৃতি।’
অধ্যাপিকা নিবেদিতার বিরুদ্ধে অভিযোগ, তিনি বলেছেন কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ নয় এবং অবিলম্বে সিয়াচেন অংশ ভারতের ছেড়ে দেওয়া উচিৎ। এছাড়াও তিনি ভারতীয় সেনাদের উদ্দেশ্যে বলেছেন যে সেনাবাহিনীর সদস্যরা জীবন জীবিকার জন্য সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। দেশের প্রতি তাঁদের কোনও দায় বা ভালোবাসা নেই।
নিবেদিতা মেননের এই ধরণের বক্তব্যের পরেই যোধপুর বিশ্ববিদ্যাল্য চত্বরে বিক্ষোভ দেখাতে শুরু করে দেয় এবিভিপি কর্মীরা। যার জেরে শুক্রবার বন্ধ করে দেওয়া হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। নিবেদিতা মেননের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন যোধপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরপি সিং।
অধ্যাপিকা নিবেদিতা মেননের সঙ্গে উক্ত সভার আয়োজক রাজশ্রী রানাভতের বিরুদ্ধেও দায়ের করা হয়েছে অভিযোগ। আয়োজক রাজশ্রী অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন। নিবেদিতা মেননের পরিচয় করিয়ে দেওয়ার সময় তাঁকে ‘কাশ্মীর বিশেষজ্ঞ’ বলে উল্লেখ করেছিলেন রাজশ্রী।

নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন অধ্যাপিকা নিবেদিতা মেনন। আরএসএস কর্মীরা তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বলে পালটা অভিযোগ করেছেন জেএনইউ অধ্যাপিকা।

সূত্র : কলকাতা টুয়েন্টিফোর ডটকম

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ