মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


গহরপুর জামিয়ার গ্রাজুয়েশন সম্মেলন সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইমদাদ ফয়েজী
গহরপুর, সিলেট থেকে

gaharpur3বরেণ্য বুযুর্গ আল্লামা নুর উদ্দিন গহরপুরি রাহ. প্রতিষ্ঠিত জামেয়া গহরপুর'র ৬০ বর্ষে পদার্পণ ও দশসালা দস্তারবন্দী উপলক্ষে কওমি গ্রাজুয়েশন বৃহস্পতিবার সকাল ১১ টায় শুরু হয়ে শুক্রবার সকাল ৯ টায় শেষ হয়েছে।

এতে বক্তব্য রাখেন, আল্লামা সায়্যিদ আরশাদ মাদানী, আল্লামা সায়্যিদ সালমান বিন্নূরী, আল্লামা আশরাফ আলী, আল্লামা মুফতি ওয়াক্কাস, আল্লামা আব্দুল কুদ্দুস, আল্লামা জুবায়ের আহমদ চৌধুরী, আল্লামা নূরুল ইসলাম চট্রগ্রামী, আল্লামা নূরুল ইসলাম খান সুনামগঞ্জি, প্রিন্সিপ্যাল আল্লামা হাবিবুর রহমান, আল্লামা মাহফুজুল হক, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা জুবায়ের আহমদ আনসারী, এডভোকেট মাওলানা শাহিনুর পাশা চৌধুরী, মাওলানা ইমদাদুল্লাহ প্রমুখ।

বক্তারা দেশ ও জাতির ক্রান্তিকালে ইসলামের জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য সকলের প্রতি আহবান জানিয়ে বলেন, নাস্তিক্যবাদী অপশক্তি আমাদের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে ওঠেপড়ে লেগেছে। আমরা যে কোনো মূল্যে তা প্রতিহত করতে প্রস্তুত থাকতে হবে। কওমি মাদরাসার আক্রান্ত হলে জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও তার মোকাবেলা করতে হবে। পরকালীন চিন্তা নিয়ে সুন্নাহসম্মত আমলের মাধ্যমে জীবন পরিচালনা করে আল্লাহ্‌ তা'য়ালার সন্তুষ্টি অর্জন করতে হবে।

জামেয়ার ছাত্র ছাড়াও তেলাওয়াত করেন দেওবন্দ'র কেরাত বিভাগের প্রধাণ ক্বারি মাওলানা আফতাব আহমদ। আননূর সাংস্কৃতিক পরিষদের পাশাপাশি হামদ, না'ত পরিবেশন করে সম্মেলনকে মুখরিত করে তোলেন ভারতের প্রবীণ শা'য়ির এহসান মুহসিন।

বাদ ফজর জামিয়ার প্রায় একহাজার ফুজালার পাশাপাশি আল্লামা গহরপুরি'র রাহ. সকল খলিফা, জামেয়ার প্রবীণ ছাত্র; যারা দেশ-বিদেশে গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করছেন এমন ২০ জন এবং দেশের শীর্ষপর্যায়ের ২০ জন আলেমকে বিশেষ সম্মাননা স্বরুপ পাগড়ি, এরাবিয়ান আবা ইত্যাদি প্রদান করা হয়।

পাগড়ি প্রদানকালে উপস্থিত ছিলেন ও অনুভূতি প্রকাশ করেন, গহরপুরী'র রহ. বিশেষ খলিফা শায়খুল হাদীস আল্লামা মুখলিছুর রহমান কিয়ামপুরী, শায়খুল হাদীস নূরুল ইসলাম বিশ্বনাথী, শায়খুল হাদীস সা'দউদ্দীন ভাদেশ্বরী সহ শায়খুল হাদীস, আল্লামা আব্দুল বাসিত বরকতপুরী, শায়খুল হাদীস আল্লামা মুফতি ওয়াক্কাস, শায়খুল হাদীস আল্লামা আব্দুল কুদ্দুস, আল্লামা জুবায়ের আহমদ চৌধুরী, আল্লামা নূরুল ইসলাম চট্রগ্রামী, জামিয়ার মোহতামিম মাওলানা মুসলেহ উদ্দীন রাজু প্রমুখ।

ফাযিলদের উদ্দেশ্যে নসিহত করে দু'য়া করেন দেওবন্দ'র ছানি শায়খুল হাদীস আল্লামা কমরুদ্দীন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ