মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


সার্চ কমিটির কাছে নাম দেয়নি ইসলামী আন্দোলন ও মজলিসসহ চার দল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ec_iআওয়ার ইসলাম: নির্বাচন কমিশন-ইসি গঠনে সার্চ কমিটির কাছে নাম জমা দেয়নি ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ খেলাফত মজলিসসহ চারটি রাজনৈতিক দল।

বাকি দুই দল হলো, বিকল্প ধারা বাংলাদেশ ও গণফোরাম।

এ ছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চিঠি দিলেও তারা কোনো নাম দেয়নি। দলটি নির্বাচন কমিশন গঠনের এ প্রক্রিয়ার সঙ্গে দ্বিমত পোষণ করেছে।

মঙ্গলবার বিকেল ৩টার মধ্যে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১টি রাজনৈতিক দলকে পাঁচটি করে নাম দেয়ার আহ্বান জানায় সার্চ কমিটি।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি শাখা) মো. আব্দুল ওয়াদুদ জানান, সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে ২৭টি দল তার কাছে নাম জমা দিয়েছে।

বিকেল সাড়ে ৩টার দিকে তিনি সাংবাদিকদের বলেন, গত ২৮ জানুয়ারি অনুসন্ধান কমিটি মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা রাজনৈতিক দলের কাছে পাঁচটি করে নাম আহ্বান করে। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা পত্র দেই। সেই পত্র মোতাবেক মঙ্গলবার বিকেল ৩টা পর্যন্ত ৩১টি দলের মধ্যে ২৭টি দল তাদের প্রস্তাবনা দাখিল করে।

প্রসঙ্গত, মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

নির্বাচন কমিশন গঠনে নাম ও প্রস্তাব দেয়া দলগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি (এরশাদ), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), কৃষক শ্রমিক জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যশানালিস্ট ফ্রন্ট (বিএনএফ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি-জেপি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশ ন্যাশনালিস্ট আওয়ামী পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু), বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), গণ ফ্রন্ট, খেলাফত মজলিশ, জমিয়তে উলামা ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও জাকের পার্টি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ