শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


পর্দা উঠছে প্রাণের বইমেলার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

boimela3আওয়ার ইসলাম: দেখতে দেখতে এসেই গেল প্রাণের বইমেলা। বইপ্রেমীদের সবচেয়ে আকাঙ্ক্ষিত মাস। আজ থেকে শুরু হচ্ছে বইমেলা।

বাংলা একাডেমি চত্বরে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি ‘সম্প্রীতির জন্য সাহিত্য’ শীর্ষক চার দিনের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধন অনুষ্ঠানেই বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬ প্রদান করা হবে। প্রধানমন্ত্রীর হাতে বাংলা একাডেমি প্রকাশিত মীর মশাররফ হোসেনের অমর সৃষ্টি বিষাদ সিন্ধু’র অনুবাদ ‘ওসিন অব সরো’ এবং জার্মানি থেকে প্রকাশিত ‘হান্ড্রেড পোয়েমস অব বাংলাদেশ’ তুলে দেওয়া হবে।

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আরও থাকবে শিশু-কিশোর চিত্রাঙ্কন, সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা এবং সংগীত প্রতিযোগিতা। প্রতিদিন বিকাল ৩টায় শুরু হয়ে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম।

শুক্রবার ও শনিবার সকাল ১১টায় খোলা হবে মেলার দ্বার। ২৮ ফেব্রুয়ারি শেষ হবে মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা’।

গতকাল বাংলা একাডেমিতে সংবাদ সম্মেলনে মহাপরিচালক শামসুজ্জামান খান আরো বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন বই ও এর প্রকাশকের বিরুদ্ধে ব্যবস্থা নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তিনি বলেন, একটি বইয়ের জন্য যদি বইমেলার ওপর আক্রমণ হয়, তাহলে আমরা পুরা স্টল বন্ধ করে দেয়া হবে।

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ