শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হজের খরচ বাড়ল, বাধ্যতামূলক করা হয়েছে এমআরপি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hajj-flightআওয়ার ইসলাম: আজ ২০১৭ সালের হজ প্যাকেজ অনুমোদন করা হয়েছে মন্ত্রিসভায়। এই হজ প্যাকেজে সব হজ যাত্রীর জন্য মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বাধ্যতামূলক করা হয়েছে।

একই সঙ্গে সংশোধিত ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৮ (২০১৭)’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিবালয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে এসব বিষয়ে জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, গতবারের মতো এবারও সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের বিধান রাখা হয়েছে। প্রথম প্যাকেজের ব্যয় হবে তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা। দ্বিতীয় প্যাকেজের ব্যয় তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা।

গত বছর প্রথম প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হয় তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা। অপরদিকে দ্বিতীয় প্যাকেজের মাধ্যমে খরচ হয় তিন লাখ চার হাজার ৯০৩ টাকা।

গত হজের তুলনায় এবার প্রথম প্যাকেজে খরচ বেড়েছে ২১ হাজার ৪৮০ টাকা ও দ্বিতীয় প্যাকেজে বেড়েছে ১৪ হাজার ৪৫২ টাকা।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় যারা হজ করতে যাবেন তাঁদের সর্বনিম্ন ব্যয় হবে এক লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা। এটি নিবন্ধন ফি আর বিমানভাড়া বাবদ ব্যয় হবে। এর বাইরে খাবার, থাকা ও অন্যান্য খরচ এর বাইরে থাকবে।

আর সর্বোচ্চ ব্যয় এজেন্সির মালিকরা নির্ধারণ করবেন বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

এবার হজে কোরবানির অর্থ জমা দিতে হবে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংকে। টাকা জমা দিয়ে ওই ব্যাংক থেকে টোকেন সংগ্রহ করতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় এ বছর ১০ হাজার আর বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ১৭ হাজার ১৫৮ জন হজযাত্রী যেতে পারবেন।

মোহাম্মদ শফিউল আলম জানান, চলতি বছরে একটি হজ এজেন্সি সর্বনিম্ন ১৫০ জন এবং সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী নিতে পারবে। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

গত বছর প্রথমবারের মতো ‘হজ ই-সার্ভিস’-এর আওতায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন ব্যবস্থা চালু করে সরকার। চলতি বছর সরকারিভাবে হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন গত ১৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ