বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


১২.৯ মিলিয়ন লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Hasinaআওয়ার ইসলাম : ১২.৯ মিলিয়ন লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে সরকার। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এ লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘বাংলাদেশকে উন্নত দেশের মর্যাদায় উন্নীত করতে হলে যে খাতগুলোর ওপর অত্যাধিক গুরুত্ব দিতে হবে তা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়েছে।’

বুধবার সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে একথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা সময়ে বার্ষিক গড়ে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭.৪ শতাংশ হারে। চরম দারিদ্র্যের হার ২০১৫ সালের মধ্যে ১২.৯ শতাংশ থেকে ২০২০ সাল নাগাদ ৮.৯ শতাংশ হারে কমিয়ে আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সময়ের মধ্যে মাথা গুণতি দারিদ্র্যের হার ২০১৫ সালের ২৪.৮ শতাংশ থেকে ২০১৯-২০ সাল নাগাদ ১৮.৬ শতাংশে নামিয়ে আনা হবে।

তিনি বলেন, ২০২০ সালের মধ্যে ২৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন এবং ওই সময়ের মধ্যে বিদ্যুতায়নের বিস্ততি ৯৬ শতাংশে উন্নীত করা হবে।

শেখ হাসিনা বলেন, বেসরকারি বিনিয়োগ বৃদ্ধির জন্য ১শ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অভ্যন্তরীণ সম্পদ আহরণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। পরিকল্পনায় ২০২০ সাল নাগাদ রাজস্ব ও জিডিপি’র অনুপাত ১০.৮ শতাংশ থেকে ১৬.১ শতাংশে উন্নীত করার প্রক্ষেপণ করা হয়েছে।

সূত্র : বাসস

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ