শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ময়মনসিংহে এমপি’সহ ১৭ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

muslem_mpআওয়ার ইসলাম: ময়মনসিংহ-০৬ (ফুলবাড়ীয়া) আসনের সরকার দলীয় সাংসদ অ্যাড. মোসলেম উদ্দিনসহ ১৬ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে মামলা করেছেন এক মুক্তিযোদ্ধা।

আজ দুপুরে ময়মনসিংহ জুডিশিয়াল ম্যাজিষ্ট্র্যাট কোর্টের ২ নং আমলী আদালতে এ মামলাটি দায়ের করা হয়। মামলার প্রধান সাক্ষী বঙ্গবীর কাদের সিদ্দিকী।

আদালত অভিযোগটি আমলে নিয়ে আর্ন্তজাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রেরণের নির্দেশ দেন। মামলার আইনজীবী একেএম ফজলুল হক দুলাল বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, সাংসদ মোসলেম উদ্দিন ৭১’এ নির্বাচিত স্থানীয় এমপি এ ছিলেন। এমপি হয়েও তিনি পাকিস্থানী হানাদার বাহিনীর সাথে হাত মিলিয়ে ফুলবাড়ীয়ায় বেশ কয়েকটি এলাকায় হত্যা, ধর্ষণ, লুন্ঠন এবং অগ্নিসংযোগের মত অপরাধে জড়ান। ৭১ সালের ২৭ জুন তারিখে জোড়বাড়ীয়ায় বাদীর বাড়ীতে লুন্ঠন করে বাড়ীঘর পুড়িয়ে দেয়। কৈয়ারচালা গ্রামে মালেকা খাতুনকে ধর্ষণের পর হত্যা করে। ৭১ সালের ২০ জুন কুশমাইলের বসু চৌধুরীকে, ১২ জুন মুক্তিযোদ্ধা আব্দুল মজিদকে এবং ফুলবাড়ীয়া বাজারে ৮ জন ঋৃষিকে হত্যা করে। ২৯ নবেম্বর তালেব আলী, সেকান্দর আলী, আলতাব আলীকে হত্যা করে ভালুকজান নদীতে ভাসিয়ে দেয়।

এ ছাড়াও সাধারণ মানুষকে হত্যা করে বধ্য ভূমিতে ফেলে দেয়। মামলায় অভিযোগ করা হয়, এসব কর্মকান্ডে এডভোকেট মোসলেম উদ্দিনসহ উল্লেখিত আসামিরা প্রত্যক্ষভাবে জড়িত ছিল।

মামলায় প্রধান সাক্ষী করা হয়েছে বঙ্গবীর কাদের সিদ্দিকীকে। আদালেতের বিজ্ঞ বিচারক মাহবুবুল হক অভিযোগটি আমলে নিয়ে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুনালে প্রেরণের নির্দেশ দেন।

আরআর

 


সম্পর্কিত খবর